ঢাকা, শুক্রবার, ২২ মার্চ ২০১৯, ৮ চৈত্র ১৪২৬ অাপডেট : ৩ মিনিট আগে English

প্রকাশ : ২০ ফেব্রুয়ারি ২০১৯, ১২:২১

প্রিন্ট

ঘর পরিষ্কারের সময় যা শিশুকে করে অসুস্থ

ঘর পরিষ্কারের সময় যা শিশুকে করে অসুস্থ
জার্নাল ডেস্ক

বাড়িতে ছোট সদস্য থাকলে এমনিতেই নানা সতর্কতা মেনে চলতে হয়। তাদের শরীর-স্বাস্থ্যের দিকে নজর রাখতেই বেশ কিছু নিয়ম-কানুনও মেনে চলতে হয় বাড়ির সবাইকে। তার মধ্যে একটি গুরুত্বপূর্ণ কাজ ঘরবাড়ি পরিষ্কার করা।

ঘরের ভিতর বা চারপাশে ময়লা জমলে তা থেকে রোগ-জীবাণু ছড়ায়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, শিশুদের অসুখের এক তৃতীয়াংশই ছড়ায় ঘরবাড়ির ময়লা থেকে। তাই শিশুদের স্বাস্থ্য ঠিক রাখতে ঘরবাড়ি পরিচ্ছন্ন রাখার দিকটিকে গুরুত্ব দিতে হবে।

কিন্তু জানেন কি, বাড়ি পরিষ্কার রাখার ক্ষেত্রে আমরা সাধারণত কোন কোন ভুল করি? অভিভাবকদের সেই সব ভুলের জন্যই শিশুরা আরো অসুস্থ হয়ে পড়ে।

শিশুদের রোগ প্রতিরোধ করার ক্ষমতা তুলনামূলক কম হওয়ায় এই সব ময়লা থেকে খুব তাড়াতাড়ি অসুখে পড়ে তারা। আপনিও এমন ভুল করছেন না তো যার কারণে অসুস্থ হয়ে পড়ছে ঘরের ছোট শিশুটি।

সিন্থেটিক ফাইবার বা ফেদার ডাস্টার দিয়ে ঘর ঝাড়া-মোছা করান? এই ধরনের কাপড়ে বানানো ঝাড়ু দেখতে খুব সুন্দর হলেও এতে ঘরের ধুলো সম্পূর্ণ যায় না। এতে দেয়ালের ধুলো সরলেও মাটির ধুলো যায় না। তাই এই ধরনের ঝাড়ু ব্যবহার বন্ধ করে সুতির কাপড়ের ঝাড়ু বা মাইক্রোফাইবারের ঝাড়ু ব্যবহার করুন।

রান্নাঘরের সব জায়গা পরিষ্কার রাখলেও কাটাকাটি করার পর চপিং বোর্ডের দিকে খেয়াল করে পরিষ্কার করছেন। এই ভুল আমরা অনেকে করি। চপিং বোর্ড ভাল করে না ধুলে সেখান থেকেই অসুখ ছড়ায়। আর দিনের পর দিন চপিং বোর্ড শুধুমাত্র ঝেড়েই কাজ চালিয়ে যান অনেকেই। এই অভ্যাস বদলান।

ছোট ছোট ভুল এড়িয়ে চলুন। কেবলমাত্র বেসিন বা সিঙ্ক পরিষ্কার করলেই ঘরকে জীবাণুমুক্ত রাখা যায় না। কলের মাথা, দরজা-জানালার হাতলও নিয়মিত পরিষ্কার রাখুন।

বাড়িতে থাকা ডাস্টবিনের মুখ অবশ্যই বন্ধ রাখবেন। শুধু তা-ই নয়, ব্যবহৃত ডাস্টবিন অন্তর তিনদিন পরপর পরিষ্কার করুন।

অনেকেই রান্না শেষ হওয়ার পরেও অনেক সময় তরকারির খোসা রান্না ঘরে ফেলে রাখেন। এতে মাছি, পোকা, পিঁপড়া বাড়ে ও তার মাধ্যমে রোগ ছড়ায়।

বাসনপত্র শুধু ধুয়ে উপুড় করে রাখলেই হয় না, বরং তা ভাল করে মুছেও নিন। কেবলমাত্র পানিতে সব ময়লা যায় না। পরিষ্কার কাপড়ে তাই মুছে রাখুন বাসন।

যে কাপড় দিয়ে ঘরবাড়ি পরিষ্কার কাজ করেন বা রান্নাঘরের নানা কাজে লাগে সেই সব কাপড় সব সময় পরিষ্কার রাখুন। নিয়মিত ধুয়ে কড়া রোদে শুকান। সূর্যের আলোতে অনেক জীবাণু মরে যায়।

নিজের হাত থেকেও কিন্তু অসুখ ছড়ায়। যে হাতে বাসন ধুলেন তা কোনো ভাবেই পরিষ্কার করে কাউকে খেতে দেয়া বা হাত ভাল করে না মুছেই কোনো খাবারের পাত্রে হাত দেয়া যাবে না। এসব অভ্যাস এড়াতে গ্লাভস ব্যবহার করুন।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত
close
close