ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

বড়পুকুরিয়ায় কয়লা উত্তোলন শুরু

  দিনাজপুর প্রতিনিধি

প্রকাশ : ০৮ সেপ্টেম্বর ২০১৮, ১৪:৫৮

বড়পুকুরিয়ায় কয়লা উত্তোলন শুরু

টানা প্রায় তিন মাস (৮৬ দিন) পর বন্ধ থাকার পর শনিবার থেকে দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা খনির কয়লা উত্তোলন শুরু হয়েছে। নির্ধারিত সময়ের দুদিন আগেই এ কয়লা উত্তোলনের কাজ শুরু হলো। খনির একটি নির্ভরযোগ্য সূত্রে এ তথ্য জানা গেছে। তবে এই কয়লা উত্তোলন শুরু হয়েছে পরীক্ষামূলকভাবে।

বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ফজলুর রহমান জানান, খনির ১৩১৪ নম্বর ফেসের টানেলের নির্মাণ কাজ শেষ হওয়ার পর শুক্রবার দিনগত মধ্যরাত থেকে উত্তোলন শুরু হয়েছে।

আগামী ২/১ দিনের মধ্যেই দৈনিক দুই হাজার থেকে ২২শ’ টন কয়লা উত্তোলন হবে বলে জানিয়েছেন এই কর্মকর্তা।

এর আগে গত বুধবার ফজলুর রহমান জানান, সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ১০ সেপ্টেম্বর থেকে শুরু হবে কয়লা উত্তোলন।

কিন্তু কয়লা কার্টিং মেশিনসহ আনুষঙ্গিক যন্ত্রপাতি স্থাপন সম্ভব হওয়ায় নির্ধারিত সময়ের দু'দিন আগেই নতুন ফেস থেকে এই কয়লা উত্তোলন শুরু হল।

এদিকে, কয়লা বড়পুকুরিয়া থেকে কয়লা উত্তোলন শুরু হলেও এ ব্যাপারে কিছু জানে না বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎকেন্দ্র কর্তৃপক্ষ। তাই কবে নাগাদ তাপ বিদ্যুৎকেন্দ্রে উৎপাদন শুরু হবে এ ব্যাপারে কিছুই জানাতে পারেনি তারা।

বড়পুকুরিয়া কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্রের প্রধান প্রকৌশলী আব্দুল হাকিম সরকার জানান, কয়লা উত্তোলনের কাজ শুরুর ব্যাপারে আমাদেরকে কিছুই জানানো হয়নি।

এর আগে গত ১৫ জুন খনির উৎপাদনশীল ১২১০ নম্বর কোল ফেসের উৎপাদনযোগ্য কয়লার মজুদ শেষ হওয়ায় ১৬ জুন থেকে খনির কয়লা উত্তোলন বন্ধ হয়ে যায়।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত