ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

‘সাম্প্রদায়িক শক্তি আবার মাথাচাড়া দিয়ে উঠার চেষ্টা করছে’

  ঢাবি প্রতিনিধি

প্রকাশ : ২৯ সেপ্টেম্বর ২০১৮, ২০:১০

‘সাম্প্রদায়িক শক্তি আবার মাথাচাড়া দিয়ে উঠার চেষ্টা করছে’

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা, জাতীয় চার নেতাকে হত্যার মাধ্যমে অশুভ শক্তির যে উত্থান, এর ফলে আমরা স্বাধীনতার পরে একুশ বছর পিছনে পড়ে গেছি। মোশতাক, জিয়া, এরশাদের সময়ে এসব সাম্প্রদায়িক শক্তির বারবার উত্থান হয়েছিলো। তারা যখনই ক্ষমতায় এসেছে তখনই পাকিস্তানি ধ্যান-ধারণায় উসকানি দিয়ে অসাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করার চেষ্টা করেছে। এ শক্তি এখনও চূড়ান্তভাবে পরাজিত হয় নাই। তারা এখনও মাথাচাড়া দিয়ে উঠার চেষ্টা করছে। শেখ হাসিনার নেতৃত্বে আমরা তাদের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছি।

শনিবার সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

রামুর বৌদ্ধ বিহার ও বৌদ্ধ পল্লীতে হামলার ষষ্ঠ বার্ষিকী স্মরণে ‘আলোর শরণে কাটুক আঁধার’ শীর্ষক এ আলোচনা সভার আয়োজন করে ঢাকা বিশ্ববিদ্যালয় বৌদ্ধ ছাত্র সংসদ।

এতে আরো উপস্থিত ছিলেন- সাবেক শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া, বাংলাদেশ আওয়ামী লীগের উপ দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, ঢাবির প্রো-ভিসি (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, চট্টগ্রাম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি ডাঃ প্রভাত চন্দ্র বড়ুয়া, বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি রাহুল বড়ুয়া, ঢাবির জগন্নাথ হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. অসীম সরকার প্রমুখ।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, একটি অসাম্প্রদায়িক, ধর্মনিরপেক্ষ ও উন্নত বাংলাদেশ গড়ে তোলার জন্যই ১৯৭১ সালে বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে বাঙালি মুক্তিযুদ্ধ করেছিল। বঙ্গবন্ধু আজীবন সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে যুদ্ধ করে গেছেন।

তিনি বলেন, যুগ যুগ ধরে এই উপমহাদেশে সাম্প্রদায়িক শক্তিগুলো অসাম্প্রদায়িক চেতনার ওপর আঘাত করেছে। হাজার বছর ধরেও বাঙালিরা ধর্ম-বর্ণ নির্বিশেষে ঐক্যবদ্ধ হতে পারেনি। ধর্ম ও বর্ণের নামে তাদেরকে বিচ্ছিন্ন করা হয়েছে।

তিনি আরো বলেন, এদেশে সাম্প্রদায়িক শক্তি নিশ্চিহ্ন হয়ে যায় নাই। ওরা এখনও বিভিন্ন জায়গায় বিভিন্নভাবে লুকিয়ে আছে। বিভিন্ন শক্তির অন্তরালে থেকে তারা কাজ করে যাচ্ছে। তাই বলতে চাই, সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে এই লড়াই চলমান। সাম্প্রদায়িক শক্তিকে যতদিন নিশ্চিহ্ন করতে না পারব, শেখ হাসিনার নেতৃত্বে আমাদের লড়াই চলবে। শেখ হাসিনা যতদিন রাষ্ট্র ক্ষমতায় আছেন, আপনারা (ভিন্ন ধর্মাবলম্বী) আশ্বস্ত হতে পারেন। কারণ আপনাদের সঙ্গে আমাদের রক্তের সম্পর্ক।

দিলীপ বড়ুয়া বলেন, জাতির জনকের হত্যার মধ্য দিয়ে সাম্প্রদায়িক রাজনীতির উন্মেষ ঘটেছে। সেই রাজনীতি বর্ধিত কলেবরে বর্তমানেও টিকে আছে। অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ে তুললে সকলেই নিরাপদে থাকবে। তিনি মুক্ত চিন্তাকে বিকশিত করতে এবং অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ে তুলতে সামনের নির্বাচনে আবার নৌকা মার্কায় ভোট দেয়ার আহ্বান জানান।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত