ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

মাইকেল জ্যাকসনের ৪৫ ডিগ্রি ঝোঁকার রহস্য ফাঁস

  বিনোদন ডেস্ক

প্রকাশ : ২৬ মে ২০১৮, ১৯:৫১  
আপডেট :
 ২৬ মে ২০১৮, ২০:০০

মাইকেল জ্যাকসনের ৪৫ ডিগ্রি ঝোঁকার রহস্য ফাঁস

বিশ্ব সংগীত ইতিহাসের এক অনন্য অধ্যায়ের নাম মাইকেল জ্যাকসন। যিনি পৃথিবীজুড়ে পপসম্রাট হিসেবে খ্যাত। শুধু গান নয়, স্টেজ পারফর্মেন্সে অনবদ্য নাচের জন্য তিনি ছিলেন অদ্বিতীয়। আজ পর্যন্ত তার মতো জনপ্রিয়তা কিংবা সাফল্য পাওয়া সংগীত তারকা নেই বললেই চলে।

মাইকেল জ্যাকসনের নাচের স্টেপগুলো ছিলো একেবারেই অনন্য। যা কেবল তিনিই পারতেন। এর মধ্যে একটি ছিলো সামনের দিকে ৪৫ ডিগ্রি ঝুঁকে যাওয়া। ১৯৮৭ সালে স্মুথ ক্রিমিনাল গানের ভিডিওতে প্রথম এই স্টেপ দেন জ্যাকসন। কিন্তু ঠিক কীভাবে এই অসাধ্য সাধন করেছিলেন তিনি? এর উত্তর জানা যায়নি কখনো।

নাচের বিশেষ প্রশিক্ষণ ও অনুশীলনের পরও কেউ সামনের দিকে ৪০ ডিগ্রি ঝুঁকতে পারেনি। সর্বোচ্চ ২৫-৩০ ডিগ্রি ঝোঁকার উদাহরণ রয়েছে। তাহলে জ্যাকসন কীভাবে পেরেছিলেন সেটা?

এই বিষয়ে বিজ্ঞানীরা জানায়, এটা ছিল মাইকেল জ্যাকসনের আবিষ্কার করা দৃষ্টিবিভ্রম। তবে জ্যাকসনের এক অন্ধ ভক্ত নিসান্ত যাজ্ঞিক আর তিনজন নিউরোসার্জেনের একটি দল বের করে ফেলেছেন এই ৪৫ ডিগ্রির রহস্য। তারা গবেষণা করে বুঝতে পেরেছেন যে, বিশেষ উপায়ে বানানো জুতা পরতেন মাইকেল জ্যাকসন। স্টেজে একটা নির্দিষ্ট সময়ে জুতার ত্রিভুজাকৃতির হিলে একটা ধাতুর খুঁটি বেরিয়ে আসত। সেটায় ভর দিয়েই জ্যাকসন ৪৫ ডিগ্রি ঝুঁকতেন সামনের দিকে।

বিশেষ জুতা পরলেও মাইকেল জ্যাকসনের এই স্টেপ দেয়া মোটেও সহজ নয়। জ্যাকসন অসাধারণ দক্ষ ছিলেন এবং তার শরীরের উপযুক্ত ফিটনেস থাকার সুবাদেই তিনি এই স্টেপ দিতে পারতেন।

বাংলাদেশ জার্নাল/কেআই/

  • সর্বশেষ
  • পঠিত