ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৮ মিনিট আগে
শিরোনাম

কমছে বিশ্ববাসীর শরীরচর্চার স্পৃহা, উদ্বিগ্ন হু

কমছে বিশ্ববাসীর শরীরচর্চার স্পৃহা, উদ্বিগ্ন হু

বিশ্ব জুড়ে লোকজনের মধ্যে ব্যায়াম বা শরীরচর্চার আগ্রহ কমে গেছে। লোকজনের এই নিষ্ক্রিয়তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘের অঙ্গ সংগঠন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা’র প্রকাশিত এক জরিপ প্রতিবেদনে দেখা যায়, পর্যাপ্ত কায়িক পরিশ্রম করছে না বিশ্বের ১৪০ কোটি মানুষ। এই সংখ্যা বিশ্বের মোট জনগোষ্ঠীর এক চতুর্থাংশেরও বেশি। ২০০১ সাল থেকেই লোকজনের মধ্যে কাজের আগ্রহ কমে গেছে।

ফলে তারা টাইপ টু ডায়াবেটিস, স্থূলতা ও ক্যানসারসহ নানা ধরনের রোগে আক্রান্ত হচ্ছে। এমনকি বিশ্বের শিল্পোন্নত দেশ বলে পরিচিত যুক্তরাজ্যের বাসিন্দাদের মধ্যেও কায়িক পরিশ্রম করার প্রবণতা হ্রাস পেয়েছে বলে জানিয়েছে বিবিসি।

নারীদের মধ্যে এই কাজ না করার প্রবণতা আরো বেশি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার গবেষকরা ১৬৮টি দেশের লোকজনের ওপর জরিপ চালিয়ে ‘স্টাডি ইন দ্যা লেনচেট পাবিলিক হেলথ’ নামের এই প্রতিবেদন তৈরি করেন।

এতে বলা হয়, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের মত উচ্চ আয়ের দেশগুলোতে নিষ্ক্রিয় লোকের সংখ্যা বেড়েছে। দেশ দুটিতে ২০০১ সালে এসব লোকজনের সংখ্যা ছিল ৩২ শতাংশ। কিন্তু গত ১৬ বছরে অর্থাৎ ২০১৬ সালে তা বেড়ে ৩৭ শতাংশ হয়েছে। এসব লোকজন গোটা সপ্তাহে ন্যুনতম আড়াই থেকে সোয়া ঘণ্টাও ব্যায়াম করতে চায় না।

পূর্ব ও দক্ষিণ-পূর্ব এশিয়ার নারীদের মধ্যেও ব্যায়াম করার আগ্রহ কমে গেছে। এই অঞ্চলের নারীরা পুরুষদের চেয়ে কম কাজ করেন। এছাড়া দক্ষিণ এশিয়া, মধ্য এশিয়া, মধ্যপ্রাচ্য, উত্তর আফ্রিকা এবং উচ্চ আয়ের পশ্চিমা দেশগুলোর লোকজনের মধ্যেও কমবেশি এই প্রবণতা লক্ষণীয়।

যুক্তরাজ্যে ২০১৬ সালে ব্যায়ামে অনাগ্রহী লোকজনের সংখ্যা ছিলো সবমিলিয়ে ৩৬ ভাগ। এদের মধ্যে ৩২ শতাংশ পুরুষ এবং ৪০ শতাংশ নারী।

সূত্র: বিবিসি

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত