ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৩ মিনিট আগে
শিরোনাম

চলতি সপ্তাহে বিশ্বের গুরুত্বপূর্ণ ৪ ঘটনা

চলতি সপ্তাহে বিশ্বের গুরুত্বপূর্ণ ৪ ঘটনা

এ সপ্তাহে যা যা ঘটবে সব হয়তো আগাম জানা আমাদের পক্ষে সম্ভব নয়। কিন্তু কয়েকটি উল্লেখযোগ্য ঘটনার দিকে এ সপ্তাহে নজর থাকবে বিশ্ববাসীর।

এর মধ্যে চারটি ঘটনা আছে, যেগুলোর সঙ্গে অনেক মানুষ জড়িত এবং তার সুদূরপ্রসারী প্রভাবও রয়েছে। চলুন জেনে নিই এ সপ্তাহে বিশ্বর চারটি উল্লেখযোগ্য ঘটনা

১. যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচন

বাংলাদেশের স্থানীয় সময় মঙ্গলবার রাতে শুরু হবে এই মধ্যবর্তী নির্বাচন।

প্রতি চার বছর পর পর অনুষ্ঠিত হওয়া এ মধ্যবর্তী নির্বাচনে এবার মূলত প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্পের ভবিষ্যৎ নির্ধারণ হবে।

অর্থাৎ ভোটাররা হাউজ অব রিপ্রেসেন্টেটিভ ও সিনেটের সদস্য, যাকে কংগ্রেসও বলে, তাদের নির্বাচন করবেন।

এই মূহুর্তে কংগ্রেসের উভয় কক্ষেই রিপাবলিকানরা সংখ্যাগরিষ্ঠ। ফলে এ অবস্থায় সিনেটে ডেমোক্র্যাট দলকে অন্তত দুইটি আসন জিততে হবে।

ডেমোক্র্যাটরা যদি উভয় কক্ষে জেতে তাহলে তারা ট্রাম্পের যেকোন সিদ্ধান্তকে দীর্ঘায়িত বা আটকে দিতে পারবে।

২. প্রথম বিশ্বযুদ্ধ সমাপ্তির শতবর্ষ

আগামী রোববার প্রথম বিশ্বযুদ্ধ সমাপ্তির শতবর্ষ পূর্ণ হতে যাচ্ছে। আর্মিষ্টিস ডে নামে পরিচিত এই দিনে ১৯১৮ সালে আর্মিষ্টিস চুক্তি স্বাক্ষরিত হয়েছিল, যার মাধ্যমে চার বছরের বিশ্বযুদ্ধের পরিসমাপ্তি ঘটেছিল।

ফ্রান্সের কমপিয়ানিয়া জঙ্গলে একটি রেলের বগিতে ভোর পাঁচটায় চুক্তি সই করেছিল মিত্র বাহিনী এবং জার্মান বাহিনী। বেলা ১১টার মধ্যেই ইয়োরোপে বন্ধ হয়েছিল গোলাবারুদের মারণখেলা।

বিশ্বের ৩০টির বেশি রাষ্ট্র সে যুদ্ধে জড়িয়ে পড়েছিল আর লক্ষ লক্ষ সামরিক ও বেসামরিক মানুষ তাতে প্রাণ দিয়েছিলেন।

৩. দিওয়ালি উৎসব শুরু

বুধবারে শুরু হচ্ছে হিন্দু সম্প্রদায়ের দিওয়ালি। ধর্মীয় এ উৎসবকে বলা হয় ভারতের ক্রিসমাস। দক্ষিণ এশিয়ার সবচেয়ে জনপ্রিয় উৎসবও বলা হয় দিওয়ালিকে, কারণ এটি একই সঙ্গে হিন্দু, বৌদ্ধ, জৈন এবং শিখ ধর্মাবলম্বীরাও পালন করে থাকেন।

বর্ণিল এই উৎসবে মন্দের বিরুদ্ধে ভালোর জয় উদযাপন করা হয়।

বাড়িঘর, দোকান বা ব্যবসা প্রতিষ্ঠান, এবং রাস্তাঘাট ছোট দিয়া বা প্রদীপ জ্বালানো হয়, আতশবাজি পোড়ানো হয়, আর সাথে থাকে সঙ্গীতের মূর্ছনা। পাঁচদিন ব্যপী এই উৎসব সারা পৃথিবীতেই পালন করা হয়।

৪. নারী রাজনীতিবিদদের সম্মেলন

আজ মঙ্গলবার শুরু হচ্ছে বিশ্বের নারী রাজনীতিবিদদের সম্মেলন। সারা পৃথিবী থেকে ১০০ জনের বেশি নারী রাজনীতিবিদ একত্রিত হবেন যুক্তরাজ্যের পার্লামেন্টে।

ব্রিটিশ হাউজ অব কমন্সে নারী পার্লামেন্ট সদস্যরা বাংলাদেশ, আফগানিস্তান এবং ব্রাজিলের মত বিভিন্ন দেশ থেকে আসা নারী এমপিদের সঙ্গে সেমিনারে অংশ নেবেন।

এই আয়োজন করা হয়েছে যুক্তরাজ্যে নারীর ভোটাধিকার পাবার এবং নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার অধিকার লাভের শতবর্ষ উপলক্ষে।

আয়োজকেরা জানিয়েছেন, এই সম্মেলনে রাজনীতিতে নারীর চ্যালেঞ্জ এবং কীভাবে পার্লামেন্টে নারী এমপির সংখ্যা বাড়ানো যায় তা নিয়ে আলোচনা করা হবে।

সূত্র: বিবিসি বাংলা

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত