ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৯ মিনিট আগে
শিরোনাম

ফৈজাবাদ হবে অযোধ্যা, আহমেদাবাদ কর্ণবতী

ফৈজাবাদ হবে অযোধ্যা, আহমেদাবাদ কর্ণবতী

ভারতের বিজেপিশসিত উত্তর প্রদেশের ফৈজাবাদ জেলার নাম পরিবর্তন করে অযোধ্যা করার ঘোষণা দিয়েছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। একইদিনে বিজেপিশাসিত গুজরাটের উপ-মুখ্যমন্ত্রী নীতিনভাই প্যাটেল ঐতিহ্যবাহী আহমেদাবাদ শহরের নাম পরিবর্তন করে কর্ণবতী রাখার পক্ষে সাফাই গেয়েছেন।

মঙ্গলবার অযোধ্যায় দীপাবলির এক অনুষ্ঠানে দেওয়া ভাষণে তিনি নামকরণের প্রশাসনিক সিদ্ধান্তের কথা জানিয়েছেন। মুখ্যমন্ত্রী বলেন, আজ থেকে ‘অযোধ্যা’ নামে এই জেলা পরিচিত হবে।

অন্যদিকে উপ-মুখ্যমন্ত্রী নীতিনভাই প্যাটেলের দাবি, ‘এখানকার মানুষ অনেকদিন ধরে আহমেদাবাদের নাম পরিবর্তন করে কর্ণবতী রাখতে চাচ্ছেন। আইনি প্রক্রিয়া অতিক্রম করতে যদি মানুষের সমর্থন পাওয়া যায় তাহলে আমরা ওই শহরের নাম পরিবর্তন করার জন্য তৈরি আছি।’

তিনি বলেন, ‘আহমেদাবাদের মানুষ কর্ণবতী নাম পছন্দ করেন। সঠিক সময়েই আমরা নাম পরিবর্তন করে দেবো।’

উত্তর প্রদেশে এরআগে ঐতিহাসিক ‘এলাহাবাদ’ শহরের নাম পরিবর্তন করে ‘প্রয়াগরাজ’ করা হয়েছে। এবার ‘ফৈজাবাদ’ জেলার নাম পরিবর্তন করে ‘অযোধ্যা’ করা হবে বলে মঙ্গলবার মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ জানিয়েছেন।

তিনি বলেন, ‘অযোধ্যা আমাদের সম্মান, গর্ব এবং মর্যাদার প্রতীক। কেউ অযোধ্যার প্রতি অন্যায় করতে পারবে না।’

একইদিনে তিনি শ্রীরামের নামে বিমানবন্দর করার পাশপাশি রামের পিতা দশরথের নামে মেডিক্যাল কলেজ নির্মাণের ঘোষণা দিয়েছেন। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বলেন,‘অযোধ্যায় এক নয়া মেডিক্যাল কলেজ নির্মাণ হচ্ছে। ওই মেডিক্যাল কলেজের নামকরণ রাজর্ষি দশরথের নামে হবে। এখানে বিমানবন্দরও নির্মাণ করা হচ্ছে। ওই বিমানবন্দরের নাম রাখা হবে মর্যাদা পুরুষোত্তম শ্রীরামের নামে।’

সূত্র:পার্স টুডে

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত