ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৬ মিনিট আগে
শিরোনাম

যৌন হয়রানি বন্ধে নিয়ম বদলালো গুগল

যৌন হয়রানি বন্ধে নিয়ম বদলালো গুগল

কর্মস্থলে যৌন হেনস্থা রুখতে কড়া ব্যবস্থা নিতে চলেছে সার্চ ইঞ্জিন গুগল। সংস্থার সর্বস্তরের কর্মকর্তা ও কর্মচারীদের দাবির মুখে নিয়ম বদলাতেও রাজি হয়েছেন গুগল কর্তুপক্ষ।

গুগ্‌লের সিইও সুন্দর পিচাই নিজে বিষয়টি ই-মেল করে তার কর্মীদের জানিয়েছেন। তিনি লিখেছেন, ‘গুগ্‌লের শীর্ষস্থানীয় সকলে এবং আমি আপনাদের অভিযোগ শুনেছি। প্রত্যেকের কথার গুরুত্বও বুঝেছি। এটাও বুঝতে পেরেছি, অতীতে নেয়া সমস্ত সিদ্ধান্ত সঠিক ছিল না। তার জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত। এটাও পরিষ্কার, সংস্থার অভ্যন্তরীণ নিয়মে কিছু বদল আনা দরকার।’

এতদিন কেউ যৌন হেনস্থার অভিযোগ জানালে, প্রাথমিক ভাবে কথা বলে সমস্যা মিটিয়ে নেওয়ার প্রস্তাব দেওয়া হত। এমনটাই বাধ্যতামূলক ছিল। কিন্তু সম্প্রতি এই প্রক্রিয়া বন্ধ করার দাবি তুলেছেন সেখানকার কর্মীরা।

ফলে নিয়ম বদলে এ বার থেকে বিষয়টিকে বিকল্প ব্যবস্থা হিসেবে রাখা হচ্ছে। কেউ চাইলে প্রথম থেকেই সমঝোতার পথ বন্ধ করতে পারেন। তা ছাড়া, যৌন হেনস্থার মামলায় সংস্থার তদন্তের রিপোর্ট এবার থেকে প্রত্যেক কর্মীকে জানানো হবে। এখন থেকে প্রত্যেক বছর নারী সহকর্মীদের সঙ্গে শোভন আচরণ করার জন্য প্রশিক্ষণ দেয়া হবে সেখানকার কর্মকর্তা কর্মচারীদের। আগে এই প্রশিক্ষণ এক বছর অন্তর হত। কেউ খারাপ ফল করলে, তিনি যত উচ্চপদস্থই হোন না কেন, তার বার্ষিক রিপোর্টে ‘লাল দাগ’ পড়বে।

সূত্র: আনন্দবাজার

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত