ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

ডাল বাটা ছাড়াই ইফতারির পিঁয়াজু

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৯ মে ২০১৮, ১১:২৬  
আপডেট :
 ১৯ মে ২০১৮, ১১:৫৩

ডাল বাটা ছাড়াই ইফতারির পিঁয়াজু

ইফতারিতে পিঁয়াজু না হলে কি চলে। কিন্তু আমরা সবাই জানি পিঁয়াজু তৈরি করতে গেলে ডাল ভিজিয়ে রেখে তারপর পাটায় বেটে বানাতে হয়। কিন্তু বাটা ডাল ছাড়াও যে পিঁয়াজু তৈরী করা যায় তা কি জানেন। দেখে নিন একেবারে ভিন্ন ধরনের এই পদ্ধতি।

উপকরণ

মুসরের ডাল ১ কাপ ও খেসারির ডাল ১ কাপ, কাঁচামরিচ কুচি ৪/৫ টি (বেশি দিতে পারেন), বড় পেয়াজ কুচি ১টি (বেশি দিতে পারেন), আধা চা চামচ হলুদ গুড়া, ১ চা চামচ আদা বাটা, ১ চা চামচ রসুন বাটা, আধা কাপ বেসন, লবন পরিমান মত, তেল পরিমান মত, পানি পরিমান মত। আর লাগবে ব্লেন্ডার।

প্রণালী ডাল গুলো পানিতে ধুয়ে রোদে শুকিয়ে নিতে হবে। আগেই বেশি করে গুড়ো করে সংরক্ষণ করতে পারেন। এরপর ডাল গুলো ব্লেন্ডারে ব্লেন্ড করে নিতে হবে। একেবারে মিহি গুড়ো হয়ে যাবে। এবার ডাল গুড়োর মধ্যে পরিমান মত পানি দিয়ে। এরপর দুই ঘণ্টা ভিজিয়ে রাখুন।

এবার দুই ঘণ্টা পর এতে বেসন মিশিয়ে নিন। বেশি ঘন মনে হলে সামান্য পানি দিতে পারেন। এখন এর সাথে আদা বাটা ও রসুন বাটা মিশিয়ে নিন। অন্য একটি বাটিতে পেঁয়াজ, হলুদ, লবন, মেখে নিতে হবে।

এখন সব একসাথে মিশিয়ে ফেলুন। এবার কড়াইতে তেল গরম করে এতে পিঁয়াজু আকারে দিতে হবে। চুলার আঁচ মাঝারি করে একটু পরপর উল্টে দিতে হবে। গাঢ় বাদামি হলে তুলে গরম গরম পরিবেশন করুন ডাল বাটা ছাড়াই মজাদার পিঁয়াজু।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত