ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

ব্রণের গর্ত ও এলার্জি কমান জাদুকরি উপায়ে!

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২১ মে ২০১৮, ১৫:৫০  
আপডেট :
 ২১ মে ২০১৮, ১৬:০০

ব্রণের গর্ত ও এলার্জি কমান জাদুকরি উপায়ে!

একবার ব্রণ হলে দূর করা যায় ঠিকই কিন্তু যাওয়ার আগে মুখে তার দাগ ও গর্ত রেখে যায়। এছাড়াও গর্ত ও এলার্জির কারণে অনেকের মুখে র‍্যাশ ও লালচে ভাব থাকে। এটি আপনার পুরো সৌন্দর্য নষ্ট করে। তবে আজকে জেনে নিন কীভাবে এই সমস্যাগুলো থেকে সহজেই মুক্তি পেতে পারবেন। আর আপনার ত্বকে যদি প্যাক গুলো ভাল কাজ করে তবে ব্যবহার করতে পারেন লম্বা সময়।

হলুদ ও লেবুর প্যাক

এক চা চামচ লেবুর রস নিন। এরসাথে মেশান এক চা চামচ হলুদ। আপনি চাইলে কাঁচা হলুদ কিংবা গুড়ো যে কোনটাই ব্যবহার করতে পারেন। এবার মুখ ফেসওয়াশ দিয়ে ভালো করে ধুয়ে প্যাকটি মুখে সব জায়গায় সমান করে লাগান। বিশ মিনিট পরে মুখ স্বাভবিক পানি দিয়ে ধুয়ে ফেলুন। এরপর ময়েশ্চারাইজার ক্রিম অথবা লোশন লাগিয়ে নিন।

প্যাকটি নিয়ে প্রয়োজনীয় তথ্য

প্যাকটি লাগিয়ে অর্থাৎ মুখে লাগানো অবস্থায় চুলার কাছে যাবেন না।

হলুদ এবং লেবু দুটি উপাদানই ফটোসেন্সিটিভ তাই চেষ্টা করবেন প্যাকটি রাতে ঘুমানোর আগে লাগাতে।

এটি আপনার স্কিনের ব্রণের গর্ত এবং র‍্যাশের মত এলার্জি দূর করবে খুবই ভাল ভাবে। টানা দুই সপ্তাহ লাগাবেন। এরপর চাইলে প্যাকটি নিয়মিত করতে পারেন। কারণ এটি আপনার ত্বকের উজ্জ্বলতা বাড়াবে ভীষনভাবে। তিন দিন লাগানোর পর থেকেই পরিবর্তন বুঝতে পারবেন।

টক দই, লেবুর খোসা এবং গোলাপজল একটি বাটিতে এক চা চামচ টক দই, এক চা চামচ লেবুর খোসা বাটা এবং সামান্য একটু গোলাপজল নিয়ে ভাল করে মিশিয়ে নিন। এবার এটি মুখে লাগিয়ে রাখুন পুরোপুরি না শুকানো পর্যন্ত। পুরো শুকিয়ে গেলে পানি দিয়ে হালকা হাতে ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। এই প্যাকটি পোরস, গর্ত ইত্যাদি দূর করার সাথে সাথে আপনার ত্বককে সুপার হাইড্রেট, ময়েশ্চারাইজ এবং মসৃন করবে। বাড়াবে ত্বকের কোমলতাও।

প্যাকটি নিয়ে প্রয়োজনীয় তথ্য

লেবুর খোসা ব্রণ সৃষ্টিকারি ব্যাকটেরিয়া ধ্বংস করে, ত্বকের রঙ হালকা করে, সান ট্যান দূর করে এবং এটি একটি খুব ভালো এন্টি অক্সিডেন্ট উপাদান।

গোলাপজল ত্বকের পোরস ছোট করতে সাহায্য করে।

টক দই ত্বককে ঠাণ্ডা রাখে এবং লালচে ভাব কমায়। এক মাস টানা করুন।

ডিমের সাদা অংশ এবং লেবুর রস একটি ডিমের সাদা অংশ নিন। এর সাথে মেশান এক চা চামচ লেবুর রস। ভালো করে মেশান। এবার এটি মুখে লাগান সমান করে। শুকাতে দিন পুরোপুরি। মুখে যখন টান ধরবে তখন পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। খেয়াল রাখবেন যেন মুখে একটুও থেকে না যায়।

প্যাকটি নিয়ে প্রয়োজনীয় তথ্য

মুখ উজ্জ্বল হবে, টানটান হবে, পোরস ছোট হবে, গর্ত চলে যাবে।

সপ্তাহে ৩-৪ দিন করে লাগান এক মাস পর্যন্ত।

আরো তথ্য যে কোন প্যাক লাগানোর পরই মুখ প্রচুর পানি দিয়ে ধুতে হয়। তাহলে মুখে কিছু থেকে যাবার সম্ভাবনা থাকে না। মুখ ভালোভাবে পরিষ্কার হয়।

অনেকেই আছেন যারা সানব্লক লাগানোটাকে প্রয়োজনীয় মনে করেন না। কিন্তু ত্বকের অকালে বুড়িয়ে যাওয়া, কুঁচকে যাওয়া রোধ করার জন্য নিয়মিত সানব্লক ব্যবহারের অভ্যাস করা খুবই জরুরি।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত