ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

গরম গরম হায়দরাবাদি চিকেন বিরিয়ানি

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২২ জুলাই ২০১৮, ১৪:৫৬  
আপডেট :
 ২২ জুলাই ২০১৮, ১৫:১০

গরম গরম হায়দরাবাদি চিকেন বিরিয়ানি

বিরিয়ানি খেতে সবাই ভালোবাসে কিন্তু একই রকম স্বাদ সব সময়ে তো ভাল লাগে না। তাই আজকে রেসিপি আয়োজনে দেয়া হলো হায়দরাবাদি চিকেন বিরিয়ানি তৈরির নিয়ম......

উপকরণ

ময়দা ১ কাপ, গরম পানি প্রয়োজন মত, জাফরান সামান্য, দুধ আধা কাপ, ঘি ২ টেবিল চামচ, পুদিনা পাতা, ধনে পাতা কুচি ১ কাপ, কাঁচা মরিচ কুচি ইচ্ছে মত, পেঁয়াজ কুচি ৩ টি বড়, কাজুবাদাম ৮-১০ টি, পেস্তাবাদাম ৮-১০ টি, কিসমিস আধা কাপ।

মাংসের উপকরণ মুরগি ১ কেজি (একটু বড় করে টুকরা করা), তেল ৩/৪ কাপ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, গরম মসলা গুড়া (এলাচ, দারচিনি, জয়ফল, জয়ত্রী, গোল মরিচ) অথবা বিরিয়ানি মসলা 8 টেবিল চামচ, লবণ প্রয়োজন মত (বিরিয়ানির মসলা ব্যবহার করলে লবণ বুঝে দিতে হবে। কারণ প্যাকেট এর মসলায় লবণ থাকে), লেবুর রস ২ টেবিল চামচ, টক দই ৩ কাপ ।

বিরিয়ানির রান্না করার জন্য

চিনিগুড়া চাল আধা কেজি, তেজপাতা ২ টি, এলাচ ৫ টি, দারুচিনি ২ টুকরা, লবণ ১ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালী:

প্রথমে মাংস ভাল করে ধুয়ে পানি ঝরিয়ে নিন ও মাংসের সব উপকরণ বিরিয়ানি রান্নার হাড়িতে মিশিয়ে ২-৩ ঘন্টা একটু ঠাণ্ডা জায়গায় রেখে দিন। সারা রাত মেরিনেট করে রাখলে আরো ভাল, এবার ময়দায় গরম পানি দিয়ে রুটির কাই তৈরী করে রাখুন।

এখন জাফরান দুধে ভিজিয়ে রাখতে হবে। পেয়াজ বেরেস্তা করে এক পাশে রেখে দিন ও ২ রকমের বাদাম তেল এর মধে হালকা ভেজে নিন।

এবার একটি বড় হাড়িতে পানি গরম দিন,পানি গরম হলে তাতে ভাত রান্নার উপকরণ (চাল বাদে) দিয়ে দিন। পানি ভাল মত ফুটে উঠলে চাল ঢেলে দিন।

চাল আধা ফুটে গেলে চালনির নিচে কোনো বড় পাত্র দিয়ে ছেঁকে নিতে হবে, যাতে কিছু মাড় অবশিষ্ট থাকে। এবার আরেক পাশে মাংসের হাড়িটি চুলার উপর অল্প আঁচে বসিয়ে মাংসের উপর পেঁয়াজ বেরেস্তা, পুদিনা, ধনেপাতা, কাঁচা মরিচ, বাদাম, কিসমিস সুন্দর করে ছড়িয়ে দিন ও আধা ফোটা চাল মাংসের উপর বিছিয়ে দিন।

এবার চালের উপর ঘি, জাফরান ভিজানো দুধের ১ কাপ ভাতের মার ছড়িয়ে দিন। এবার কাই করা ময়দা দিয়ে পাত্রের চারপাশে ছড়িয়ে ভাল করে ঢেকে দিতে হবে। এ্যালুমিনিয়াম ফয়েল পেপার থাকলে ময়দার বদলে সেটা ব্যবহার করতে পারেন।

এখন অল্প আঁচে এভাবে ২৫-৩০ মিনিট রান্না করুন। বিরিয়ানির সুগন্ধ বের হলে বুঝতে হবে রান্না হয়ে গিয়েছে। তোলার সময় পাত্রের সাইড থেকে চাল ও মাংস একসাথে তুলে সালাদ দিয়ে পরিবেশন করুন।

ওভেনে রান্না

এই বিরিয়ানি ওভেনেও করা যায়। সে ক্ষেত্রে ওভেন প্রুফ পাত্র ব্যবহার করতে হবে। ১১০°তে পাত্রকে এ্যালুমিনিয়াম ফয়েল পেপার দিয়ে ভাল মত ঢেকে ৩০ মিনিটের মত (অথবা বিরিয়ানির সুগন্ধ বের হওয়া পর্যন্ত) কুক করতে হবে।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত