ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

জামালপুরে কালচারাল অফিসারের অপসারণ দাবি

  জামালপুর প্রতিনিধি

প্রকাশ : ১৯ জানুয়ারি ২০২০, ১৭:৩২

জামালপুরে কালচারাল অফিসারের অপসারণ দাবি

জামালপুর জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার আব্দুল্লাহ আল মামুনের অপসারণের দাবিতে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দিয়েছেন সংস্কৃতিকর্মীরা।

স্বেচ্ছাচারিতা, অনিয়ম ও দুর্নীতির অভিযোগে সংস্কৃতিকর্মীদের দীর্ঘদিনের আন্দোলনের পর অবশেষে রোববার দুপুরে এ স্মারকলিপি দেওয়া হয়।

সংস্কৃতিকর্মীদের পক্ষে নাট্যকর্মী মেহেদী হাসান স্বাাক্ষরিত স্মারকলিপিতে বলা হয়, জেলা শিল্পকলা একাডেমির বর্তমান দায়িত্বপ্রাপ্ত কালচারাল অফিসার আব্দুল্লাহ আল মামুন জামালপুরে দায়িত্ব পাবার পর শিল্পকলা একাডেমিতে বেড়ে গেছে স্বেচ্ছাচারিতাসহ বিভিন্ন অনিয়ম ও দুর্নীতি। সংস্কৃতি বিকাশে অবদান রাখতে পারছে না প্রতিষ্ঠানটি। নানা সংকট, অনিয়ম আর অব্যস্থাপনায় প্রতিষ্ঠানটি এখন জর্জরিত। কালচারাল অফিসারের নানা অনিয়ম ও স্বেচ্ছাচারিতার কারণে শিল্পকলা একাডেমির প্রতি আগ্রহ হারিয়ে ফেলছেন সংস্কৃতিকর্মীরা।

স্মারকলিপিতে বলা হয়, প্রতিষ্ঠানটির নাট্যকলা বিভাগে প্রশিক্ষক থাকলেও নেই কোনো শিক্ষার্থী। কালচারাল অফিসার আব্দুল্লাহ আল মামুন দায়িত্ব নেবার পর থেকেই নানা অনিয়ম-অব্যস্থাপনা আর অদক্ষ লোকদের দিয়ে পরিচালিত হচ্ছে প্রতিষ্ঠানটি। কালচারাল অফিসারের ঘনিষ্ঠ কিছু তোষামোদকারী একটি গোষ্ঠী দ্বারা নিয়ন্ত্রিত হওয়ায় এবং জেলার অন্যান্য সাংস্কৃতিক দলের কর্মীদের সমান অংশগ্রহণ না থাকায় প্রতিষ্ঠানটি জেলার সংস্কৃতি বিকাশ ও অগ্রযাত্রায় তেমন কোনো ভূমিকা রাখতে পারছে না। অনিয়ম ও বিশৃঙ্খলার মধ্যে হাবুডুবু খাচ্ছে প্রতিষ্ঠানটি।

‘গুণীজন সম্মাননা পদক-২০১৭’র আবৃত্তিতে পদক পাওয়া নিয়েও রয়েছে বির্তক। গুঞ্জন রয়েছে, অর্থের বিনিময়ে আবৃত্তি সম্পর্কে কিছুই জানেন না, এমন একজনকে পদক ও সম্মাননা দিয়েছেন কালচারাল অফিসার। এছাড়া সমন্বয়হীনতার কারণে এখানে যেসব অনুষ্ঠান হয় তা নিম্নমানের। ফলে এসব অনুষ্ঠানে ঘটেনা আশানুরূপ দর্শক সমাগম।

জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক সংস্কৃতিকর্মীদের জানিয়েছেন, নতুন এডহক কমিটির মাধ্যমে এ প্রতিষ্ঠানটিতে নির্বাচন দেওয়া হবে। শিল্পকলার অনিয়ম-দুর্নীতি খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে। জেলার সকল সংস্কৃতি অঙ্গনের মানুষদের নিয়ে শিল্পকলা একাডেমির অনুষ্ঠান ও কর্মসূচি পালন করা হবে।

স্মারকলিপি দেয়ার সময় উপস্থিত ছিলেন সংগঠক জয়ন্ত ঘোষ রিপন, সংস্কৃতিকর্মী রবিউল ইসলাম রাসেল, শারমিন সারা, ফারজানা ইসলাম, মুইন আহমেদ, মেহেদী হাসান, জয়নাল আবেদীন, রোমান আহমেদ, প্রমি, ইমরান মাহমুদ, যন্ত্রশিল্পী এম আর মুন্নাসহ বিভিন্ন সংগঠনের সংগঠক ও কর্মীরা।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত