ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৪ মিনিট আগে
শিরোনাম

সরকারি কর্মচারী সমিতির দাবি

সরকারি চাকরিতে বেতন বৃদ্ধিসহ ৯ম বেতন কমিশন গঠন!

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২২ জানুয়ারি ২০২০, ১৯:৩৮  
আপডেট :
 ২২ জানুয়ারি ২০২০, ১৯:৪৪

সরকারি চাকরিতে বেতন বৃদ্ধিসহ ৯ম বেতন কমিশন গঠন!

সরকারি কর্মচারীদের বেতন ৩০ শতাংশ বৃদ্ধি ও বেতন কমিশনের ৫ বছর পূর্তিতে ৯ম বেতন কমিশন গঠনসহ ৯ দফা দাবি জানিয়েছে ‘বাংলাদেশ ১৬-২০ গ্রেড সরকারি কর্মচারী সমিতি’।

বুধবার বিকালে জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে এই দাবি জানায় সরকারি কর্মচারীদের সংগঠনটি।

আরো পড়ুন: প্রাথমিক শিক্ষকদের বেড়েছে বেতন কমেনি বৈষম্য

সমিতির সভাপতি মোহাম্মদ আলী বলেন, এসব দাবি ইতিমধ্যে ২ দফায় সরকারের সংশ্লিষ্ট দপ্তরে জানানো হয়েছে। তাদের দাবিগুলো কেউ প্রধানমন্ত্রীর নজরে তুলে ধরেন না জানিয়ে তিনি বলেন, প্রধানমন্ত্রী অনেক দয়ালু, তার কাছে তুলে ধরলে হয়তো এসব সমস্যার সমাধান হবে।

আরো পড়ুন: শিক্ষক নিয়োগে প্রধানমন্ত্রীর জরুরি নির্দেশনা

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে দাবিগুলো তুলে ধরে সমিতির সভাপতি বলেন, সরকারি কর্মচারীদের জন্য ২০১৫ বেতন কমিশনের মাধ্যমে বেতন বৃদ্ধি করা হয়। কিন্তু বিদ্যুৎ, পানি, গ্যাস ও দ্রব্যমূল্যের বাজার বৃদ্ধি পাওয়ায় কর্মচারীদের জন্য স্বল্প বেতনে জীবন-যাপন করা দুরূহ হয়ে পড়েছে। এ পরিপ্রেক্ষিতে ৩০ শতাংশ বেতন বৃদ্ধিসহ নবম বেতন কমিশন গঠন করা দরকার।

আরো পড়ুন: প্রাথমিকের সময়সূচি ৯টার পরিবর্তে ১০টা!

বাংলাদেশ ১৬-২০ গ্রেড সরকারি কর্মচারী সমিতির অন্যান্য দাবির মধ্যে রয়েছে, সিলেকশন গ্রেড বা টাইমস্কেল পুনর্বহাল অথবা বর্তমান নিয়ম অনুযায়ী চার বছর, ৮ ও ১২ বছর পূর্তিতে উচ্চতর স্কেল দেওয়া।

তাদের আগের মতো শতভাগ পেনশন উত্তোলনের সুবিধা দেওয়া, সুদবিহীন গৃহঋণ, ব্লক পদ (পদোন্নতি নেই যে পদে) বিলুপ্ত করে শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে পদোন্নতির ব্যবস্থা করা, আউটসোর্সিং নিয়োগ প্রক্রিয়া বাতিল করা ইত্যাদি।

আরো পড়ুন: ভুলেও যেভাবে সহবাস করবেন না

আরএ

  • সর্বশেষ
  • পঠিত