ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

লক্ষ্মীপুরের মেঘনায় মাছ শিকার নিষিদ্ধ

  লক্ষ্মীপুর প্রতিনিধি

প্রকাশ : ০১ মার্চ ২০২০, ১৫:৪৩

লক্ষ্মীপুরের মেঘনায় মাছ শিকার নিষিদ্ধ

১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত দুই মাস লক্ষ্মীপুরের মেঘনা নদীতে সব ধরনের মাছ শিকার নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। একই সাথে ইলিশ মাছ ক্রয়, বিক্রয়, পরিবহন এবং মজুদ নিষিদ্ধ ঘোষণা করা হয়। জেলার রামগতির আলেকজান্ডার থেকে চাঁদপুরের ষাটনল পর্যন্ত মেঘনা নদীর ১০০ কি. মি. এলাকাকে ইলিশের অভয়াশ্রম হিসেবে ঘোষণা করেছে মৎস্য অধিদপ্তর।

জাটকা ইলিশ সংরক্ষণের লক্ষ্যে অভয়াশ্রমে জেলেদের জাল ফেলা থেকে বিরত রাখতে বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে জেলা মৎস্য অধিদপ্তর। এ সময় তালিকাভুক্ত জেলেদের খাদ্য সহায়তা দেবে সরকার। নিষিদ্ধ সময়ে মাছ শিকার না করতে নদীর উপকূলীয় এলাকাসহ হাটবাজারগুলোতে মাইকিং, লিফলেট ও পোস্টারসহ বিভিন্ন সচেতনতামূলক প্রচারণা চালানো হচ্ছে। নিষেধাজ্ঞা অমান্যকারী জেলেদের জেল-জরিমানার বিধান রাখা হয়েছে।

জেলা মৎস্য কর্মকর্তা মোহাম্মদ বিল্লাল হোসেন বলেন, জাটকা ইলিশ সংরক্ষণের লক্ষ্যে মেঘনা নদীতে মার্চ এবং এপ্রিল এ দুই মাস সকল প্রকার মাছ শিকার নিষিদ্ধ করা হয়েছে। এ সময় জেলেদের মাছ শিকার থেকে বিরত রাখতে তালিকাভুক্ত জেলে প্রতি ৪০ কেজি করে ৪ মাস ভিজিএফ এর আওতায় চাল দেয়া হবে। সদর উপজেলা, রায়পুর, কমলনগর ও রামগতি উপজেলার ৪৩ হাজারের বেশি জেলেকে এ কর্মসূচির আওতায় আনা হয়েছে। মার্চ মাসের শুরুতেই জেলেদের হাতে চাল পৌঁছে দেয়া হবে।

তিনি জানান, জেলেরা যেন নদীতে মাছ শিকার করতে না পারে, সেজন্য কঠোর নজরদারি রাখা হবে। আইন অমান্যকারী জেলেদের সর্বোচ্চ দুই বছরের কারাদন্ডসহ বিভিন্ন অংকের আর্থিক জরিমানার বিধান রাখা হয়েছে। নিষেধাজ্ঞার সময়ে আইনশৃঙ্খলা বাহিনীর সমন্বয়ে টাস্কফোর্স গঠন করা হয়েছে। মৎস্য অধিদপ্তর, জেলা-উপজেলা প্রশাসন ও সকল আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা নদী, মাছঘাট, আড়ৎ, হাটবাজারসহ বিভিন্নস্থানে অভিযান পরিচালনা করবে বলে জানান তিনি।

এ কাজে স্থানীয় জনপ্রতিনিধিদেরও সহায়তা চাওয়া হয়েছে। নিষিদ্ধ সময়ে নদীতে মাছ শিকারে নিয়োজিত জেলেদের আটক করে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে সাজা দেয়া হবে।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত