ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

কারাগারের ৪০ বন্দি কোয়ারেন্টিনে

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ৩১ মার্চ ২০২০, ১৫:৪১  
আপডেট :
 ৩১ মার্চ ২০২০, ১৫:৪৫

কারাগারের ৪০ বন্দি কোয়ারেন্টিনে

প্রাণঘাতী করোনা ভাইরাসে দেশের ৪০ বন্দিকে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে কোয়ারেন্টিনে রাখা হয়েছে। মঙ্গলবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় গৃহীত বিভিন্ন উদ্যোগের নথি থেকে এ তথ্য জানা গেছে।

করোনা প্রতিরোধে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ, সুরক্ষা সেবা বিভাগ এবং অধিনস্থ সব অধিদপ্তর/সংস্থা নিরলসভাবে কাজ করে যাচ্ছে বলেও নথি থেকে জানা যায়।

কারা অধিদপ্তরের কার্যক্রমে বলা হয়, সর্বশেষ ২৮ মার্চের তথ্য অনুযায়ী, দেশের কারাগারগুলোতে করোনা সংক্রমণের কোনো পজেটিভ কেস নেই। কিন্তু অধিকতর সতর্কতার অংশ হিসেবে যদি কারও ঠাণ্ডা, কাশি, জ্বর, শ্বাসকষ্ট ইত্যাদি লক্ষণ দেখা দেয়, তাহলে তাদের পৃথক কক্ষে রাখা হচ্ছে। বিভিন্ন কারাগারে মোট ৪০ বন্দিকে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে কোয়ারেন্টিনে রাখা হয়েছে।

তবে কোয়ারেন্টিনে থাকা এসব বন্দি কোন কোন কারাগারে আছেন, তা নির্দিষ্ট করে বলা হয়নি।

নথিতে বলা হয়, দেশের কারাগারগুলোতে করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধের লক্ষ্যে কঠোর নজরজারির ব্যবস্থা করা হয়েছে। করোনা আক্রান্তের কোনো পজেটিভ কেস পাওয়া গেলে সম্ভাব্য পরিস্থিতি মোকাবিলার লক্ষ্যে বন্দিদের জন্য বিভাগভিত্তিক কিশোরগঞ্জ, মাদারীপুর, পিরোজপুর, সিলেট, ফেনী ও দিনাজপুর জেলা কারাগারে আইসোলেশন সেন্টার গঠন করা হয়েছে।

করোনার সম্ভাব্য সংক্রমণ এড়াতে কারাগারে বন্দিদের আত্মীয়-স্বজনের সঙ্গে দেখা-সাক্ষাৎ সীমিত করা হয়েছে। বন্দিরা যেন আত্মীয়-পরিজন নিয়ে উদ্বিগ্ন না হন সে জন্য জরুরি টেলিফোনে কথা বলার সুযোগও সৃষ্টি করা হয়েছে।

প্রসঙ্গত, করোনা ভাইরাসে বাংলাদেশে আইইডিসিআর’র তথ্য মতে ৫ জনের মৃত্যু ও ৫১ জন আক্রান্ত হয়েছেন।

  • সর্বশেষ
  • পঠিত