ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

কীটনাশক ছাড়াই বেগুন ও সবজি চাষ করে

ঝিনাইদহের অনেক কৃষক এখন স্বাবলম্বী

  এম. মাহফুজুর রহমান, ঝিনাইদহ

প্রকাশ : ৩০ অক্টোবর ২০১৭, ১৩:২৪  
আপডেট :
 ৩০ অক্টোবর ২০১৭, ১৩:৪০

ঝিনাইদহের অনেক কৃষক এখন স্বাবলম্বী

কীটনাশক ছাড়াই আইপিএম (সেক্স ফেরোমনট্রাপ) পদ্ধতি ব্যবহার করে বেগুন ও সবজি চাষ করে ঝিনাইদহের হরিণাকুন্ডু উপজেলার অনেক কৃষক এখন স্বাবলম্বী। হরিণাকুণ্ডু উপজেলার পার্বতীপুর গ্রামের বেগুন চাষী আয়ুব হোসেন নামে ১ বিঘা জমিতে বেগুন চাষ করে আড়াই লাখ টাকা উপার্জন করেছেন। তিনি এখন বেগুন ও বিভিন্ন ধরনের সবজি চাষ শুরু করেছেন। তার সংসারে এখন কোনো অভাব অনটন নেই বলে তিনি জানান। দেখাদেখি ওই এলাকার রবিউল ইসলাম ২ বিঘা, আব্দুল মজিদ দেড় বিঘা ও গোলাম সরোয়ার ১ বিঘা জমিতে বেগুন চাষ করে ভাল টাকা উপার্জন করছেন।

ওই কৃষকেরা জানান, অভাবের সাথে লড়াই করে বেগুন ও সবজি চাষ করে এখন আমরা অনেকটা সাবলম্বী।

হরিণাকুণ্ডু উপজেলার উপ-সহকারি কৃষি কর্মকর্তা শফিকুল ইসলাম বলেন, উপজেলা কৃষি অফিসের উদ্যোগে গ্রামের কৃষকদের প্রশিক্ষণ অব্যাহত রাখা হয়েছে এবং গ্রামাঞ্চলের বাজারের ব্যবসায়ীদের দোকানগুলোতে (সেক্স ফেরোমনট্রাপ) পাওয়া যাচ্ছে।

হরিণাকুন্ডু উপজেলার পার্বতীপুর গ্রামের বেগুন চাষী আয়ুব হোসেন বাংলাদেশ জার্নালকে আরো জানান, এ পদ্ধতি সম্পর্কে যখন জানতে পারলাম তখন বিষয়টি কাল্পনিক বলে মনে হচ্ছিল। অবশেষে কৃষি কর্মকর্তার সাথে কথা বলে আগ্রহী হলাম। আমরা দুই ভাই পার্বতীপুরের এই মাঠে এক একর জমিতে বেগুন চাষ শুরু করি। প্রথম দিকে আইপিএম পদ্ধতি ব্যবহার করেও বেগুন নষ্ট হয়ে যাওয়ার ভয়ে গোপনে কীটনাশক স্প্রে করতাম। কিন্তু বাজারে বেগুনের দাম যখন কমে গেল তখন কীটনাশক স্প্রে করা বন্ধ করে দিলাম তখন দেখি ভালো বেগুন পাওয়া যাচ্ছে। দেখাদেখি একই গ্রামের বেগুন চাষি ইব্রাহীম হোসেন, সোলাইমান হোসেন, ইউনুচ আলি এ পদ্ধতি ব্যবহার করে ভালো ফল পাচ্ছেন।

অন্যদিকে একই গ্রামের মিন্টু মিয়া নামে এক কৃষক দেড় বিঘা জমিতে এ পদ্ধতি ব্যবহার করে মিষ্টি কুমড়ার চাষ শুরু করে ভাল ফল পাচ্ছেন। এছাড়া অনেক কৃষক নিজেরাই বাজার থেকে সেক্স ফেরোমনট্রাপ কিনে উপজেলার বিভিন্ন গ্রামের মাঠে কৃষকেরা উচ্ছে, লাউ ও শসা চাষেও এ পদ্ধতি ব্যবহার করে ভালো ফল পাচ্ছেন বলে জানা গেছে।

এ বিষয়ে স্থানীয় স্কুল শিক্ষক আমিনুল ইসলাম জানান, আমরা সব সময় কীটনাশক ছাড়াই সবজি বা ভেজাল মুক্ত পণ্য খেতে চাই। তা এই বেগুন বিক্রির দৃশ্য দেখলেই বোঝা যায়। এ কারণে ওই কৃষকেরা বাজারে তাদের উৎপাদিত বেগুন বা সবজি নিয়ে গেলেই একটু দাম বেশি হলেও দ্রুতই বিক্রি হয়ে যায়। তাই আমি মনে করি দেশের প্রত্যেক কৃষককে এ পদ্ধতি ব্যবহার করে বেগুন ও সবজি চাষ করা উচিত।

এ বিষয়ে হরিণাকুন্ডু উপজেলার উপ-সহকারি কৃষি কর্মকর্তা বাংলাদেশ জার্নালকে জানান, এটাকে ‘সেক্স ফেরোমনট্রাপ’ পদ্ধতি বলা হয়। ওই বক্সের মধ্যে পূর্ণবয়স্ক স্ত্রী পোকার গন্ধ দেয়া থাকে। দূর থেকে পুরুষ পোকা আকৃষ্ট হয়ে ওই বক্সের মধ্যে চলে আসে এবং বক্সের মধ্যে রাখা সাবান পানিতে পড়ে পোকা মারা যায়। মাঠের সবজি চাষীরা একত্রিত হয়ে সকলেই যদি এ পদ্ধতি ব্যবহার করে তাহলে শতকরা ৭৫/৮০ ভাগ পোকা দমন করা সম্ভব হয়। এ পদ্ধতি ব্যবহার করে কৃষকরা লাভবান হচ্ছেন বলে তিনি জানান।

/এসএস/

  • সর্বশেষ
  • পঠিত