ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২১ মিনিট আগে
শিরোনাম

কুমিল্লায় সীমিত পরিসরে পশুহাট, অনলাইনেও ক্রয়-বিক্রয়

  কুমিল্লা প্রতিনিধি

প্রকাশ : ১৩ জুলাই ২০২০, ২০:১৭

কুমিল্লায় সীমিত পরিসরে পশুহাট, অনলাইনেও ক্রয়-বিক্রয়
প্রতীকী ছবি

করোনার সংক্রমণ যেন না বাড়ে সেজন্য আসন্ন কোরবানির ঈদে কুমিল্লা জেলায় সীমিত পরিসরে পরিচালিত হবে পশুর হাট। ক্রেতা- বিক্রেতাদের জন্য থাকবে সুস্পষ্ট নির্দেশনা।

এদিকে করোনা সংক্রমণ প্রতিরোধে হাটের ওপর চাপ কমাতে কুমিল্লা জেলা প্রশাসন অনলাইনে পশু কেনা-বেঁচার জন্য একটি অ্যাপস উদ্বোধন করে। গত ১০ জুলাই ভিডিও কনফারেন্সে অ্যাপসটি উদ্বোধন করা হয়।

অ্যাপসটিতে বিক্রেতারা তাদের পশুর দাম ওজনসহ পশুর সম্ভাব্য দামসহ ঠিকানা দেবে। ক্রেতা সেখান থেকে পশু ক্রয় করতে পারবে।

পশুর হাট কিভাবে পরিচালিত হবে সে বিষয়ে কুমিল্লা জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর বলেন, কোরবানির পশুর হাট কিভাবে পরিচালিত হবে, কতটি পশুর হাটে বেচাকেনা চলবে এ সম্পর্কিত বিস্তারিত তথ্য ১৫ জুলাই প্রকাশ করা হবে।

কুমিল্লা জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. নজরুল ইসলাম বলেন, এ বছর কুমিল্লা জেলায় অন্তত ২ লাখ ৩৪ হাজার পশুর চাহিদা রয়েছে। তবে জেলায় পশু মজুদ রয়েছে ২ লাখ ৩১ হাজার ৬২৮টি পশু। এ বছর চাহিদার চেয়ে অন্তত আড়াই হাজার পশু কম রয়েছে।

অনলাইনে পশু বেচাকেনা করতে গত ১০ জুলাই পরীক্ষামূলকভাবে একটি অ্যাপস তৈরি করা হয়েছে। অ্যাপসটি ১৫ জুলাই থেকে আনুষ্ঠানিকভাবে ব্যবহার করতে পারবেন ক্রেতা-বিক্রেতারা।

পরীক্ষামূলকভাবে অ্যাপস ব্যবহার করে কেনাবেচা শুরু করে দিয়েছেন খামারিরা।

জেলার সদর দক্ষিণ উপজেলার সুয়াগাজী মিনা এগ্রোর মালিক মোফাজ্জল হক সজিব জানান, আমরা আগে থেকেই অনলাইনে পশু ক্রয়-বিক্রয় করছি। আসন্ন ঈদুল আযহা উপলক্ষে পশু ক্রয়-বিক্রয় করার জন্য জেলা প্রশাসনের যে অ্যাপস তৈরি করেছে সে অ্যাপস দিয়ে বেঁচাকেনা শুরু করেছি। ভালো সাড়া পাচ্ছি।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত