ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

বঙ্গবন্ধু শিল্প নগর উন্নয়নে মোটা অঙ্কের ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৯ জুলাই ২০২০, ০৯:৩৪

বঙ্গবন্ধু শিল্প নগর উন্নয়নে মোটা অঙ্কের ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক

দেশের সর্ববৃহৎ অর্থনৈতিক অঞ্চল বঙ্গবন্ধু শিল্প নগর উন্নয়নে ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক। যার ফলশ্রুতিতে ৩ হাজার ৯৬৯ কোটি ৯২ লাখ টাকা ঋণ পাবে বঙ্গবন্ধু শিল্প নগর।

প্রাইভেট ইনভেসমেন্ট অ্যান্ড ডিজিটাল এন্টারপ্রেনিয়ারশিপ (প্রাইড) ফর বেজা প্রজেক্ট’ শীর্ষক প্রকল্প বাস্তবায়নে এ অর্থ খরচ করা হবে। এটি বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৪ হাজার ৩৫৬ কোটি ১৯ লাখ টাকা। এর মধ্যে বিশ্বব্যাংকের ঋণের বাইরে বাকি ৩৮৬ কোটি ২৭ লাখ টাকা ঋণ হিসেবে সরকারের নিজস্ব তহবিল থেকে ব্যয় করা হবে।

ইতোমধ্যেই প্রস্তাবিত প্রকল্পটির ওপর অনুষ্ঠিত হয়েছে প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা। তবে ওই সভায় পরামর্শকসহ বিভিন্ন ক্ষেত্রে ব্যয় প্রস্তাবের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুলেছিল পরিকল্পনা কমিশন।

তাছাড়া সম্ভাব্যতা সমীক্ষা না করাসহ বিভিন্ন অসঙ্গতি রয়েছে প্রকল্প প্রস্তাবে। অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) ও পরিকল্পনা কমিশন সূত্রে এসব তথ্য জানা গেছে।

ইআরডি’র অতিরিক্ত সচিব বিশ্বব্যাংক ইউং-এর প্রধান মো. শাহাবুদ্দিন পাটোয়ারী বলেন, সম্প্রতি এ ঋণটি অনুমোদন দিয়েছে বিশ্বব্যাংক বোর্ড। এখন প্রকল্পটি একনেকে অনুমোদন পেলেই সংস্থাটির সঙ্গে ঋণ চুক্তি স্বাক্ষর করা হবে। এটি নন-কন্সেশনাল ঋণ। ইউরিবর (ইউরোপীয় ইন্টার ব্যাংক অফারর্ড ব্যাংক) হিসাবে ঋণটি নেয়ায় সুবিধা হয়েছে। এই ঋণের সুদের হার হবে ৩ দশমিক ৮৭ শতাংশ। সঙ্গে ইউরিবর এবং কমিটমেন্ট ফি দিতে হবে শূন্য দশমিক ২৫ শতাংশ এবং ফ্রন্ড অ্যান্ড ফি হিসেবে দিতে হবে শূন্য দশমিক ২৫ শতাংশ। চার বছরের রেয়াতকালসহ ৩৪ বছরে এই ঋণ পরিশোধ করতে হবে সরকারকে।

  • সর্বশেষ
  • পঠিত