ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৮ মিনিট আগে
শিরোনাম

স্কুলমাঠে পশুর হাট, আদালতের স্থগিতাদেশ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ৩০ জুলাই ২০২০, ০৬:১৮

স্কুলমাঠে পশুর হাট, আদালতের স্থগিতাদেশ

সিলেট নগরের উপকন্ঠে লাক্কাতুড়া এলাকায় সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে পশুর হাট ইজারার ওপর স্থগিতাদেশ দিয়েছেন সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগ। স্কুল মাঠে হাটের জন্য বসানো সব স্থাপনা সরিয়ে নেওয়ারও নির্দেশ দেন আদালত।

বুধবার এক রিটের পরিপ্রেক্ষিতে ভার্চ্যুয়াল শুনানিতে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি তারিক উল হাকিম এ স্থগিতাদেশ দেন।

হাইকোর্টের আদেশে বলা হয়েছে, এখন থেকে আর ওই স্কুল মাঠে হাট বসানো যাবে না।

জানা গেছে, ঈদুল আজহা উপলক্ষে পশুর হাট বসানোর জন্য ইজারা দেয় সিলেট সদর উপজেলা প্রশাসন। এরপর গত শুক্রবার থেকে এ স্কুল মাঠের হাটে খুঁটি বসিয়ে সমিয়ানা টাঙিয়ে পশুর হাট বসানোর কাজ শুরু হয়।

স্কুল মাঠসহ আশপাশের স্থাপনা ও মাঠে রোপণ করা চারা ক্ষতিগ্রস্ত হওয়ার শঙ্কা ও করোনা সংক্রমণের ঝুঁকির কারণে হাট বসানো আপত্তি জানানো হয়। কিন্তু এসব আমলে না নিয়েই চলছিল হাটের কার্যক্রম।

এ ঘটনায় কাদির আহমদ বাদী হয়ে উচ্চ আদালতে রিট পিটিশন দায়ের করেন।

এ ব্যাপারে বাদী পক্ষের আইনজীবী মোস্তাক আহমদ চৌধুরী বলেন, বিদ্যালয় প্রাঙ্গণ বাণিজ্যিক কোনো কাজে ব্যবহার না করার জন্য শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা রয়েছে। এ নির্দেশনার বাইরে গিয়ে মাঠ ইজারা দেওয়া হয়েছে। এছাড়া মহামারির এ পরিস্থিতিতে হটস্পট তৈরি হয়ে করোনা ছড়িয়ে পড়ার শঙ্কাও রয়েছে। তাই জনস্বার্থে এ রিট করা হয়।

তিনি বলেন, আবেদন আমলে নিয়ে আদালত স্কুল মাঠে হাট বন্ধের নির্দেশ দিয়েছেন এবং উপজেলা নির্বাহী কর্মকর্তার স্বাক্ষরিত হাটের ইজারা দেওয়ার নোটিশ স্থগিত করেছেন।

এ ব্যাপারে সিলেট সদর উপজেলা নিবার্হী কর্মকর্তা (ইউএনও) কাজী মহুয়া মমতাজ বলেন, আমরা উচ্চ আদালতের কোনো আদেশ পাইনি। কেবল একজন আইনজীবীর প্যাডে সার্টিফাইড পেয়েছি। আমরা সেটা দেখে খোঁজ খবর নিয়ে পদক্ষেপ নেবো।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত