ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

সাবেক ইউএনও’র ঈদ উপহার পেয়ে শিশুরা আত্মহারা

  রূপগঞ্জ প্রতিনিধি

প্রকাশ : ৩১ জুলাই ২০২০, ২০:২৩

সাবেক ইউএনও’র ঈদ উপহার পেয়ে শিশুরা আত্মহারা

ইচ্ছা থাকলে সবই করা সম্ভব। এমন কথা খাটলো রূপগঞ্জের সাবেক উপজেলা নির্বাহী কর্মকর্তা মমতাজ বেগমের ক্ষেত্রে। তিনি অনির্বাণ ডিজেবল চাইল্ড কেয়ার স্কুল অ্যান্ড রিহ্যাবিলিটেশন সেন্টারের প্রতিবন্ধী শিক্ষার্থীদের নতুন পোশাক এবং নগদ অর্থ দিয়েছেন। তার ঈদ উপহার পেয়ে আনন্দিত বিশেষ চাহিদা সম্পন্ন এই শিক্ষার্থীরা। মমতাজ বেগম রূপগঞ্জে দায়িত্ব পালনকালে প্রায় সময় তাদের খোঁজখবর নিতেন।

এবার পবিত্র ঈদুল আজহা যখন সবার ঘরে ঘরে আনন্দের বার্তা দিচ্ছে, রূপগঞ্জ উপজেলার অন্তর্ভুক্ত এই বিশেষায়িত প্রতিষ্ঠানের খোঁজখবর কেউ নেয়নি। অসহায় এই শিক্ষার্থীদের মাঝে আনন্দের বার্তা নিয়ে বৃহস্পতিবার রাতে এলেন মমতাজ বেগম।

সারাদিন সরকারি আদেশ পালন করে সন্ধ্যায় ছুটে আসেন অনির্বাণ ডিজেবল চাইল্ড কেয়ার স্কুল অ্যান্ড রিহ্যাবিলিটেশন সেন্টারের শিক্ষার্থীদের কাছে।

এই অবহেলিত শিশুদের তিনি বুকে টেনে নিতে কখনো সংকোচ করেননি। তাদের সাথে তিনি কিছু সময় আনন্দ করেছেন। ঈদ উপহার তুলে দিয়েছেন হাজারও প্রতিবন্ধকতার স্বীকার প্রতিবন্ধী নামক বিশেষ শিক্ষার্থীদের হাতে। তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছে অনির্বাণ প্রতিবন্ধী বিদ্যালয় কর্তৃপক্ষ।

ঈদুল ফিতরে সমাজ সেবা অধিদপ্তরের আওতাভুক্ত শিশু পরিবারের ৯৮ জন এতিম বাচ্চার সাথে তিনি ঈদ আনন্দ ভাগাভাগি করে নেন। সেখানে শিশুদের সাথে মমতাজ বেগম দুপুরের খাবার খান। এবার তিনি রূপগঞ্জে নেই, তারপরও তিনি তাদের ভুলে যাননি।

প্রসঙ্গত, মমতাজ বেগম (মম) স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব পদে পদোন্নতি পেয়েছেন। পেশাগত দক্ষতাসহ বিভিন্ন সময়ে অগ্রগতি অর্জনের স্বীকৃতি হিসেবে জেলা পর্যায়ে শুদ্ধাচার পুরস্কার ২০১৯-২০ পেয়েছেন তিনি। এর আগে বিভাগীয় বিভিন্ন পুরস্কার পেয়েছেন তিনি।

সুখী-সমৃদ্ধ সোনার বাংলা গড়ার প্রত্যয়ে এবং রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ও সমাজে সুশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে পেশাগত জ্ঞান, দক্ষতা, সততা, উদ্ভাবন, ই-ফাইলিং, সোশ্যাল মিডিয়া ব্যবহার, অভিযোগ প্রতীকারে সহযোগিতাসহ শুদ্ধাচার চর্চা বিষয়ক বিভিন্ন সময়ে সন্তোষজনক অর্জনের স্বীকৃতিস্বরূপ তিনি এ পুরস্কার পেয়েছেন ।

জানা গেছে, রূপগঞ্জের ইউএনও হিসেবে গত বছরের ১২ ফেব্রুয়ারি যোগদান করেন মমতাজ বেগম। আর দায়িত্ব নিয়েই তিনি উপজেলার মানুষের প্রতি ভালোবাসার হাত বাড়িয়ে দেন। বাল্যবিয়ে ও যৌতুক প্রথা বন্ধ, অবৈধ স্থাপনা উচ্ছেদ, সরকারি জমি উদ্ধার, চাঁদাবাজি বন্ধ এবং মাদক নির্মূলে একের পর এক অভিযান চালান।

জনহিতকর এসব কর্মকাণ্ড চালিয়ে তিনি এলাকার মানুষের অতি কাছের মানুষ হয়ে ওঠেন। রূপগঞ্জ উপজেলা পরিষদ চত্বরে তিনি বঙ্গবন্ধুর ম্যুরাল নির্মাণ করে দিয়েছেন। সেখানে এখন আওয়ামী লীগসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ এখন শ্রদ্ধা নিবেদন করে।

মমতাজ বেগম বলেন, প্রতিবন্ধী শিশুরা আমাদের সমাজের একটি অংশ। সবার উচিত তাদের পাশে থাকা। ওদের বাদ দিয়ে বঙ্গবন্ধুর ক্ষুধা, দারিদ্রমুক্ত স্বপ্নের সোনার বাংলা নির্মাণ করা সম্ভব নয়। সরকার তাদের জন্য কাজ করছে। আমি চেষ্টা করি সব সময় বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের পাশে থাকার।

বাংলাদেশ জার্নাল/এনকে/আরকে

  • সর্বশেষ
  • পঠিত