ঢাকা, বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৭ আশ্বিন ১৪২৭ আপডেট : ০১ জানুয়ারি, ১৯৭০ English

প্রকাশ : ১৩ আগস্ট ২০২০, ১৮:৩৫

প্রিন্ট

রাজউক একটি হাউজিং কোম্পানি হয়ে গেছে: তাপস

রাজউক একটি হাউজিং কোম্পানি হয়ে গেছে: তাপস
জার্নাল ডেস্ক

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) একটি হাউজিং কোম্পানি হয়ে গেছে বলে মন্তব্য করেছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। একই সঙ্গে রাজউককে মুক্ত করার আহ্বান জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার দুপুরে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের আয়োজিত ‘আধুনিক ও জনকল্যাণমূলক মহানগরী বিনির্মাণে বিভিন্ন সীমাবদ্ধতা চিহ্নিত করে কর্মপরিকল্পনা প্রণয়ণ’ সংক্রান্ত সভায় মেয়র তাপস এসব কথা বলেন।

ক্ষোভ প্রকাশ করে তাপস বলেন, তাদের রাজধানী উন্নয়ন করার জন্য দায়িত্ব দেওয়া হয়েছিল। হাউজিং কোম্পানি করার জন্য নয়। শুধু জমি বিক্রি করবেন, আর কে কয়টা প্লট নিবেন আর কোথায় টাকা পাঠাবেন সেই চিন্তা বাদ দেন। কীভাবে রাজধানীকে গড়ে তুলতে হবে সেই পরিকল্পনা দেন।

মেয়র বলেন, ডিটেইল এরিয়া প্লান (ড্যাপ) করেছেন আজ পর্যন্ত বাস্তবায়ন করতে পারেননি। নগরীর মধ্যে পয়োনিষ্কাশন প্লান্টের পরিকল্পনা করে বসে আছেন। এটা আমি হতে দিব না। দাসেরকান্দিতে করা হচ্ছে এটার পরিণতি কী হবে সেটা দেখা যাবে।

‘আমি আগেও বলেছি কোনো ব্যক্তির প্রতি আমার বিষেদাগার নেই। ঢাকা শহরের সকল জলাশয় সকল পুকুর সকল খাল আমরা সিটি কর্পোরেশন নিয়ন্ত্রণে নিতে চাই। আমরা পরিচালনা করতে চাই আমাদের সুযোগ দেন। আমরা দেখাব এটা সম্ভব।’

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম।

এতে আরও বক্তব্য দেন- ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম, গাজীপুর সিটি করপোরেশনের মেয়র জাহাঙ্গীর আলম, স্থপতি নগর পরিকল্পনাবিদ ইকবাল হাবিব, বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান, বাংলাদেশ ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউটের সভাপতি মো. আব্দুস সবুর, বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সাধারণ সম্পাদক শরীফ জামিল, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নগর পরিকল্পনা বিভাগের অধ্যাপক আকতার মাহমুদ প্রমুখ।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত