ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

লিখিত ব্যাখ্যায় অসন্তুষ্ট ডিসি, ব্যবস্থা নিতে সচিবকে চিঠি

  ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

প্রকাশ : ০৬ জানুয়ারি ২০২১, ১৬:৩৩

লিখিত ব্যাখ্যায় অসন্তুষ্ট ডিসি, ব্যবস্থা নিতে সচিবকে চিঠি
ছবি- প্রতিনিধি

আওয়ামী লীগ নেতা মো. শাহ আলমকে ‘সমাজসেবায় সম্মননা’ প্রদানে যথাযথ প্রক্রিয়া অনুসরণ করা হয়নি উল্লেখ করে সম্মাননা প্রদানে দায়ীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিবকে অনুরোধ জানিয়ে চিঠি দিয়েছেন ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসক হায়াত উদ-দৌলা খাঁন।

সম্মাননা প্রদানের জন্য মনোনয়ন প্রক্রিয়া সম্পর্কে জেলা প্রশাসককে দেয়া সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক মাসুদুল হক তাপসের লিখিত ব্যাখ্যা সন্তোষজনক না হওয়ায় মঙ্গলবার এই চিঠি দেয়া হয়। চিঠির অনুলিপি চট্টগ্রাম বিভাগীয় কমিশনারকেও দেয়া হয়েছে।

এর আগে শনিবার (২ জানুয়ারি) সমাজসেবা দিবস উপলক্ষে ব্রাহ্মণবাড়িয়া জেলা আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক মো. শাহ আলমকে সমাজসেবায় বিশেষ অবদানের জন্য সম্মানা দেয় জেলা সমাজসেবা কার্যালয়। জেলা প্রশাসক হায়াত উদ-দৌলা খাঁন ওই সম্মাননা স্মারক তুলে দেন শাহ আলমের হাতে।

করোনার দুর্যোগকালীন সময়ে ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার ১০ নং ওয়ার্ডের গরীব-অসহায়দের জন্য সরকারের দেয়া ওএমএস কার্ডে শাহ আলমের স্ত্রী মোছাম্মৎ মমতাজ আলম ও মেয়ে আফরোজাসহ স্বজনদের নাম ওঠানো হয়। শাহ আলম নিজেও ওএমএসের ডিলার ছিলেন।

আরো পড়ুন: অনিয়মে ডিলারশিপ বাতিল, তিনি পেলেন সমাজসেবায় পুরস্কার!

পরবর্তীতে বিষয়টি নিয়ে বিভিন্ন সংবাদমাধ্যমে খবর প্রকাশ হলে তুমুল সমালোচনার মুখে গত ১৩ মে শাহ আলমের ওএমএস ডিলারশিপ বাতিল করা হয়।

ডিলারশিপ বাতিলের বিষয়ে জেলা খাদ্য নিয়ন্ত্রক সুবীর নাথ চৌধুরী বলেছিলেন, ‘ওএমএস কার্ডের তালিকায় পরিবার ও স্বজনদের নাম ওঠানোর ব্যাপারে সংশ্লিষ্টতা পাওয়ায় শাহ আলমের ওএমএস ডিলারশিপ বাতিল করা হয়।’

গরিব-অসহায়দের ওএমএস কার্ডে পরিবার ও স্বজনদের নাম ওঠানোর ঘটনায় ‘বিতর্কিত’ হওয়া শাহ আলমকে সমাজসেবায় সম্মাননা দেয়ার পর মিশ্র প্রতিক্রিয়া দেখা দেয়। ফেসবুকে বিষয়টি নিয়ে সমালোচনার ঝড় উঠে। এ নিয়ে একাধিক সংবাদমাধ্যমে খবর প্রকাশ হয়।

আরো পড়ুন: শাহ আলমকে সম্মাননা: লিখিত ব্যাখ্যা চেয়েছেন ডিসি

পরে শাহ আলমকে সম্মাননা প্রদানের বিষয়টি কোন প্রক্রিয়ায় নির্ধারিত হয়েছে, ২৪ ঘণ্টার মধ্যে তা লিখিতভাবে ব্যাখ্যা করার জন্য সোমবার (৪ জানুয়ারি) সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক মাসুদুল হাসান তাপসকে চিঠি দেন জেলা প্রশাসক।

তবে উপ-পরিচালক মাসুদুল হাসান তাপসের দেয়া লিখিত ব্যাখ্যা সন্তোষজনক না হওয়ায় জেলা প্রশাসক হায়াত উদ-দৌলা খাঁন প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য মঙ্গলবার সমাজকল্যাণ মন্ত্রণালয়ে চিঠি পাঠান।

চিঠি সূত্রে জানা গেছে, সম্মাননা প্রদানের জন্য শাহ আলমকে মনোনয়ন দেয়ার প্রক্রিয়ার বিষয়ে সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক যে জবাব দিয়েছেন, জেলা প্রশাসকের কাছে তা সন্তোষজনক মনে হয়নি। জাতীয় সমাজসেবা দিবসের মতো গুরুত্বপূর্ণ অনুষ্ঠানে কোনো দাপ্তরিক প্রক্রিয়া অনুসরণ না করে বিতর্কিত ব্যক্তিকে সমাজসেবায় বিশেষ অবদানের জন্য সম্মাননা প্রদান করায় সমাজসেবা অধিদপ্তরের সুনাম ক্ষুণ্ন হয়েছে মর্মে জেলা প্রশাসকের কাছে প্রতীয়মান হয়েছে। এর জন্য দায়ী সংশ্লিষ্ট ব্যক্তিবর্গের বিষয়ে তদন্তসাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিবকে অনুরোধ জানান জেলা প্রশাসক।

এ ব্যাপারে জানতে চাইলে জেলা প্রশাসক হায়াত উদ-দৌলা খাঁন সাংবাদিকদের বলেন, ‘অনুষ্ঠানটি ছিলো সমাজসেবা কার্যালয়ের। আমি শুধু সম্মাননা স্মারকটি হস্তান্তর করেছি। শাহ আলমকে সম্মাননা দেয়ার বিষয়টি আমার জানা ছিল না। বিতর্কিত ব্যক্তিকে সম্মাননা দেয়ায় দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে চিঠি দেয়া হয়েছে।’

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত