ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

সরকারের আমদানি করা চাল ঢুকলো ব্যবসায়ীর গুদামে

  চট্টগ্রাম প্রতিনিধি

প্রকাশ : ২১ এপ্রিল ২০২১, ১৫:২৯

সরকারের আমদানি করা চাল ঢুকলো ব্যবসায়ীর গুদামে
বামে মার্ক করা বাহার মিয়া। ছবি- প্রতিনিধি

সরকারের আমদানি করা চাল বন্দর থেকে সরকারি গুদামে না নিয়ে চট্টগ্রাম নগরীর পাহাড়তলী চাল ব্যবসায়ীর গুদামে নেয়া হয়। পরে গুদামে খালাস করার সময় ২৬০ বস্তা চাল জব্দ করে পুলিশ।

এ সময় গুদামটিতে তল্লাশি চালিয়ে আরও ১ হাজার ১৪০ বস্তা সরকারি চাল জব্দ করা হয়। আটক করা হয়েছে গুদামের মালিক আব্দুল বাহার মিয়াকে (৪০)।

বুধবার দুপুর সাড়ে ১২টার দিকে নগর গোয়েন্দা পুলিশ (বন্দর) কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বন্দর বিভাগের উপ-কমিশনার ফারুল উল হক।

তিনি জানান, চট্টগ্রাম বন্দর থেকে ২৬০ বস্তা চালের একটি চালান নিয়ে জব্দকৃত ট্রাকটি যাওয়ার কথা ছিল নোয়াখালীর চরভাটা এলএসডি গোডাউনে। কিন্তু ট্রাকটি রাতে পাহাড়তলী চাল বাজারের মেসার্স মাহি ট্রেডিং এর গোডাউন প্রবেশ করে। গোডাউনটির মালিক আব্দুল বাহার মিয়া।

ফারুল উল হক আরও বলেন, গত রাত থেকে আজ ভোর পর্যন্ত অভিযান চালিয়ে মোট ১৪শ' বস্তা চাল উদ্ধার করেছি। এখানে প্রায় ৭০ হাজার কেজি চাল রয়েছে। চালের বস্তায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এবং খাদ্য মন্ত্রণালয়ের সিল রয়েছে।

এদিকে পাহাড়তলী বাজারে ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা যায়, সরকারি চাল আত্মাসাতে পুরো একটা সিন্ডিকেট জড়িত। ওই সিন্ডিকেট পুরো জেলা থেকে উপজেলা পর্যন্ত সক্রিয়।

উপজেলা পর্যায়ের সিন্ডিকেট সদস্যরা প্রকল্প সংশ্লিষ্টদের কাছ থেকে ডিও (ডিমান্ড অর্ডার) কম মূল্যে কিনে নেন। পরে এসব ডিও চলে আসে জেলা পর্যায়ের সিন্ডিকেটের হাতে। এরপর সুবিধামত চালগুলো চট্টগ্রাম নগরীর পাহাড়তলী ও চাক্তাইয়ের আড়তে বিক্রি হয়। এভাবে ডিও (ডিমান্ড অর্ডার) ব্যবসার নামে কোটি কোটি টাকার সরকারি চাল খোলাবাজারে বিক্রি করে থাকে এ সিন্ডিকেট।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত