ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৭ মিনিট আগে
শিরোনাম

তাপপ্রবাহ আরো ৩ দিন

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২১ এপ্রিল ২০২১, ১৯:০৭  
আপডেট :
 ২১ এপ্রিল ২০২১, ১৯:১৬

তাপপ্রবাহ আরো ৩ দিন
ফাইল ছবি

গত কয়েক দিনের টানা দাবদাহে অতিষ্ঠ দেশের জনজীবন। গরমের তীব্রতায় যেন হাঁসফাঁস অবস্থা। তীব্র গরমের কারণে প্রয়োজন ছাড়া অনেকেই ঘর থেকে বের হচ্ছেন না। আর যারা বের হচ্ছেন রোদের খরতাপে অসহনীয় অবস্থায় পড়ছেন।

বিশেষ করে দেশের দক্ষিণ পশ্চিমের বিভিন্ন এলাকায় এ অবস্থা বেশি ভয়াবহ। সেখাকার ৪টি অঞ্চল দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ। এছাড়া ঢাকাসহ বিভিন্ন অঞ্চল দিয়ে ভয়ে যাচ্ছে মৃদ থেকে মাঝারী ধরণের তাপপ্রবাহ।

বুধবার রাজশাহীতে সর্বোচ্চ ৪০.৩ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এটি চলতি বছরের সবোর্চ্চ তাপমাত্রা।

আবাহওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ওমর ফারুক বাংলাদেশ জার্নালকে বলেন, চলমান তাপপ্রবাহ আগামী দুই/তিনে কমে যাবে। তারপর আবার দেশের তাপমাত্রা বাড়তে থাকবে।

চলতি মাসে শুরুর দিন থেকে দেশের প্রথম তাপপ্রবাহ দেখা দেয়, মৃদু থেকে মাঝারি আকারের সেই তাপপ্রবাহ গত ৬ এপ্রিল পর্যন্ত দেশের বিভিন্ন অঞ্চল দিয়ে বয়ে যায়। পরবর্তিতে গত ১১ এপ্রিল থেকে বছরের দ্বিতীয় তাপপ্রবাহ শুরু হয়। এটি বাড়তে বাড়তে দেশের প্রথম তীব্র তাপ প্রবাহ পৌঁছায়।

ওমর ফারুক আরো বলেন, আগামী মে মাসে দেশের বিভিন্ন অঞ্চল দিয়ে এক থেকে দুইটি তীব্র তাপপ্রবাহ বয়ে যেতে পারে। আমাদের দীর্ঘমেয়াদী পূর্বাভাস অনুযায়ী ওই মাসে আরও দুই থেকে ৩টি মৃদু থেকে মাঝারী তাপপ্রবাহ বয়ে যেতে পারে। তবে জুন মাসের তাপমাত্রার পরিস্থিতি এখন বলা যাচ্ছে না।

এদিকে বুধবার সকাল ৯টার পরবর্তী আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, পাবনা, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া অঞ্চলের উপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

এছাড়া বগুড়া, নওগাঁ, সিরাজগঞ্জ, খুলনা, মংলা, সাতক্ষীরা, যশোর ও রাঙ্গামাটি অঞ্চলসহ ঢাকা এবং বরিশাল বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরণের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

তাপপ্রবাহের এ অবস্থা আগামী ২৪ ঘন্টা অভ্যাহত থাকবে। এছাড়া সারাদেশের দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

উল্লেখ্য, থার্মোমিটারের পারদ উপরে উঠতে উঠতে ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস হলে সেটি মৃদু তাপপ্রবাহ আর ৩৮ থেকে ৪০ ডিগ্রি হলে তা মাঝারি তাপপ্রবাহ বলা হয়। তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে গেলে সে অবস্থাকে ‘তীব্র দাবদাহ’ বলা হয়।

বুধবার আবহাওয়া অধিদপ্তর রাজশাহীর ইশ্বরদীতে ৪০ ডিগ্রি তাপপ্রবাহ রেকর্ড করা হয়েছে। খুলনার চুয়াডাঙ্গা ৪০ ডিগ্রি ও কুমারখালীতে ৪০ ডিগ্রি তাপপ্রবাহ রেকর্ড করা হয়েছে। ঢাকায় এদিন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৬.৯ ডিগ্রি।

বাংলাদেশ জার্নাল/এমআর/আরএ

  • সর্বশেষ
  • পঠিত