ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৯ মিনিট আগে
শিরোনাম

সীমিত পরিসরে হুমায়ুন আহমেদকে স্মরণ

  গাজীপুর প্রতিনিধি

প্রকাশ : ১৯ জুলাই ২০২১, ১৪:৪৬

সীমিত পরিসরে হুমায়ুন আহমেদকে স্মরণ

বাংলা সাহিত্যের জনপ্রিয় কথাশিল্পী চলচ্চিত্রকার হুমায়ুন আহমেদের নবম মৃত্যুবাষিকী আজ। এবার জনপ্রিয় এ লেখকের মৃত্যুবার্ষিকীতে পরিবারের পক্ষ থেকে সীমিত পরিসরে কোরআন খতম, দোয়া ও কবর জিয়ারত আয়োজন করা হয়েছে।

প্রয়াত এ লেখকের সহধর্মিনী মেহের আফরোজ শাওন বলেন, করোনাভাইরাসের কারণে এবার স্বামীর মৃত্যু দিবসটি সীমিত পরিসরে পালন করা হচ্ছে।

গাজীপুরে নুহাশপল্লীতে হুমায়ুন আহমেদের সমাধিতে শ্রদ্ধা জানাতে এবং কবর জিয়ারত, দোয়া ও কোরআন খতমের অনুষ্ঠানে যোগ দিতে ঢাকার ধানমন্ডির বাসা থেকে তিনি সোমবার ভোর সাড়ে পাঁচটার দিকে রওনা হন।

কিন্তু তীব্র যানজটের কবলে পড়ে তিনি সকাল ১০টায় ঢাকা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এলাকায় পৌঁছান। প্রায় পাঁচ ঘণ্টা অপেক্ষার পর তিনি সন্তান ও স্বজনদের নিয়ে বাসায় ফিরে যান।

ফলে এবার এদিনটিতে তাদের আর গাজীপুরের নুহাশ পল্লীতে যাওয়া হয়নি। এবারই প্রথম তিনি মৃত্যুবার্ষিকীর দিনে স্বামীর কবরে শ্রদ্ধা জানাতে যেতে পারেননি।

হুমায়ুন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন জানান, করোনার সংক্রমণ বাড়ছে, এ কারণে সরকারি নানা বিধিনিষেধ রয়েছে। তাই লেখকের প্রয়াণ দিবসে জনসমাগম হয়, এমন কোন ধরনের অনুষ্ঠানের আয়োজন করা হবেনা।

অনুষ্ঠান আয়োজনের অর্থ দিয়ে করোনায় ক্ষতিগ্রস্ত, চাকরি হারা মানুষ ও স্বল্প আয়ের সাধারণ মানুষের মধ্যে ঈদ উপহারসহ আর্থিক সহযোগিতা করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এদিনে নতুন কোন বার্তা না দিয়ে হুমায়ুন ভক্তদের করোনা মহামারীর মধ্যে স্বাস্থ্যবিধি মেনে ঘরে থাকার আহ্বান জানিয়েছেন তিনি।

নুহাশ পল্লীর ব্যবস্থাপক মো. সাইফুল ইসলাম বুলবুল বলেন, সোমবার সকাল ১০টায় নুহাশ পল্লীর কর্মকর্তা, কর্মচারী, স্থানীয় সাতটি মসজিদের ইমাম, স্যারের কিছু ভক্ত ও হিমু পরিবহনের কতিপয় সদস্যদের নিয়ে হুমায়ুন আহমেদের কবর জিয়ারত ও আত্মার মাগফিরাত কামনায় দোয়া করা হয়। এর আগে নুহাশপল্লীতে স্বাস্থ্যবিধি মেনে কোরআন তেলোয়াত করা হয়। করোনা সংক্রমণের কারণে হুমায়ুন আহমেদের সমাধিতে শ্রদ্ধা জানাতে ভক্তদের আগমণ সীমিত করা হয়েছে।

২০১২ সালে ১৯ জুলাই আমেরিকায় চিকিৎসাধীন অবস্থায় মারা যান হুমায়ুন আহমেদ। পরে তাকে গাজীপুরের নুহাশ পল্লীতে লিচুতলায় কবর দেয়া হয়েছে।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত