ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

বিধিনিষেধ শিথিল হলেও মানতে হবে যেসব শর্ত

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৮ আগস্ট ২০২১, ২০:২৮

শিথিল বিধিনিষেধেও থাকছে যেসব শর্ত
কঠোর বিধিনিষেধে চলাফেরা। ফাইল ছবি

চলমান কঠোর বিধিনিষেধ শেষ হচ্ছে আগামী মঙ্গলবার (১০ আগস্ট) রাতে। এরপরই খুলে দেয়া হবে সবকিছু। ১১ আগস্ট থেকে বিধিনিষেধ শিথিল করে রোববার প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। তবে প্রজ্ঞাপনে বিধিনিষেধ শিথিল করার কথা থাকলেও চলাচলের জন্য বেশ কিছু শর্তও আরোপ করা হয়েছে।

নতুন প্রজ্ঞাপনে যেসব শর্ত দেয়া হয়েছে

১. সড়ক, রেল ও নৌপথে আসন সংখ্যার সমপরিমাণ যাত্রী নিয়ে গণপরিবহন বা যানবাহন চলাচল করতে পারবে। তবে সড়ক পথে গণপরিবহন চলাচলের ক্ষেত্রে স্থানীয় প্রশাসন (সিটি করপোরেশন এলাকায় বিভাগীয় কমিশনার ও জেলা পর্যায়ে জেলা প্রশাসক) নিজ নিজ অধিক্ষেত্রে আইনশৃঙ্খলা বাহিনী, সংশ্লিষ্ট দপ্তর বা সংস্থা, মালিক ও শ্রমিক সংগঠনের সঙ্গে আলোচনা করে প্রতিদিন মোট পরিবহন সংখ্যার অর্ধেক চালু করতে পারবে।

২. শপিংমল, মার্কেট ও দোকানপাট সকাল ১০টা থেকে রাত আটটা পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে খোলা রাখা যাবে।

৩. খাবারের দোকান, হোটেল-রেস্তোরাঁয় অর্ধেক আসন খালি রেখে সকাল আটটা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা যাবে।

৪. সব ক্ষেত্রে মাস্ক পরিধান নিশ্চিত করতে হবে এবং স্বাস্থ্য অধিদপ্তরের স্বাস্থ্যবিধি যথাযথভাবে করতে হবে। তবে গণপরিবহন, বিভিন্ন দপ্তর, মার্কেট ও বাজারসহ যেকোনো প্রতিষ্ঠান স্বাস্থ্যবিধি প্রতিপালনে অবহেলা করলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

নতুন প্রজ্ঞাপনে আরো বলা হয়েছে, আগস্ট থেকে সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত এবং বেসরকারি অফিস, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান স্বাস্থ্যবিধি মেনে খোলা থাকবে। সব শিল্প-কলকারখানা চালু থাকবে। এছাড়া আদালতের বিষয়ে সুপ্রিম কোর্ট প্রয়োজনীয় নির্দেশনা দেবে।

করোনা বিস্তার রোধে গত ২৩ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়। পরে সেই বিধিনিষেধ ১১ আগস্ট পর্যন্ত বাড়ানো হয়। রোববার প্রজ্ঞাপনে বলা হয়েছে, করোনা পরিস্থিতি পর্যালোচনা সংক্রান্ত আন্তঃমন্ত্রণালয় সভার সিদ্ধান্ত, দেশের আর্থ-সামাজিক অবস্থা, অর্থনৈতিক কর্মকাণ্ড সচল রাখতে এবং সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় নতুন করে বিধিনিষেধ আরোপ করা হল।

আরো পড়ুন

শর্তসাপেক্ষে খুলছে সব, চলবে গণপরিবহন

বিধিনিষেধের ১৭তম দিনে গ্রেপ্তার ২৪১

বিধিনিষেধ নিয়ে নতুন করে যা বললেন প্রতিমন্ত্রী

বাংলাদেশ জার্নাল/এমআর/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত