ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৩ মিনিট আগে
শিরোনাম

আলু রপ্তানির খসড়া রোডম্যাপ করেছে সরকার

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৪ নভেম্বর ২০২১, ২০:১০  
আপডেট :
 ০৪ নভেম্বর ২০২১, ২০:১৬

আলু রপ্তানির খসড়া রোডম্যাপ করেছে সরকার
ছবি- সংগৃহীত

কৃষিমন্ত্রী মো. আবদুর রাজ্জাক জানান আলু রপ্তানির খসড়া রোডম্যাপ তৈরি করেছে সরকার। আলু রপ্তানিতে ব্যবসায়ীদের সহযোগিতা করা হবে বলেও জানান তিনি।

বৃহস্পতিবার সচিবালয়ে বাংলাদেশ আলু রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের (বিপিইএ) প্রতিনিধি দলের সঙ্গে মতবিনিময় সভায় কৃষিমন্ত্রী এ কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, দেশের আবহাওয়া ও মাটি আলু চাষের অনুকূল। ব্যবসায়ীদের আলু রপ্তানিতে সব ধরনের সহযোগিতা দেয়া হবে। এরই মধ্যে আলু রপ্তানি বৃদ্ধির জন্য খসড়া রোডম্যাপ প্রণয়ন করা হয়েছে।

কৃষিমন্ত্রী বলেন, বিদেশে আলুর বাজার বিস্তৃত করতে কাজ করছি। আলুর বাজার ও চাহিদা বাড়াতে পারলে উৎপাদন আরও অনেকগুণ বাড়ানো সম্ভব।

দেশে বর্তমানে বছরে এক কোটি টনেরও বেশি আলু উৎপাদিত হয় জানিয়ে মন্ত্রী বলেন, আলুর ভালো জাতের অভাব এতদিন আলু রপ্তানিতে বড় বাধা ছিল। এরই মধ্যে বিদেশ থেকে অনেকগুলো উন্নত জাত আনা হয়েছে।

এ সময় কৃষি বিপণন অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ইউসুফ, বাংলাদেশ আলু রপ্তানিকারক সমিতির সভাপতি শেখ আব্দুল কাদের, সদস্য সচিব জাকির হোসেন, সাংগঠনিক সম্পাদক কাজী মাহাবুব মোর্শেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রতিনিধিদল আলুর রপ্তানি বাড়াতে কিছু প্রস্তাব তুলে ধরে। রপ্তানিযোগ্য জাতগুলো মাঠ পর্যায়ে দ্রুত সম্প্রসারণ ও কৃষকের নিকট জনপ্রিয়করণ, অ্যাসোসিয়েশনকে গবেষণার জন্য আর্থিক সহায়তা প্রদান, কৃষি মন্ত্রণালয় প্রণীত রোডম্যাপের সঠিক বাস্তবায়ন, আলু পরিবহনে কুল চেইন বজায় রাখতে প্লাগ ইন সেন্টারসহ অবকাঠামো নির্মাণ, কাস্টমস হাউজের বাইরে কন্টেইনার ব্যবহারের ব্যবস্থা, লোডিং পয়েন্টে ফাইটোস্যানিটারি পরীক্ষার ব্যবস্থা, রাশিয়া, ইন্দোনেশিয়া ও ভিয়েতনামে পুনরায় আলু রপ্তানির জন্য দ্রুত উদ্যোগ গ্রহণ, নতুন বাজার অনুসন্ধান প্রভৃতির দাবি জানান।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত