ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

সম্প্রীতির অটুট বন্ধন

  লালমনিরহাট প্রতিনিধি

প্রকাশ : ০৪ অক্টোবর ২০২২, ১১:১৮  
আপডেট :
 ০৪ অক্টোবর ২০২২, ১১:২৬

সম্প্রীতির অটুট বন্ধন
লালমনিরহাটে একই আঙ্গিনায় দুই ধর্মের দুই উপাসনালয় । ছবি : প্রতিনিধি

শতবর্ষের সম্প্রীতি ও অসাম্প্রদায়িক বাংলাদেশের অনন্য এক নিদর্শন লালমনিরহাটের একই আঙ্গিনার মসজিদ ও মন্দির। যুগ যুগ ধরে মসজিদ ও মন্দিরে দুই ধর্মের লোকজন নিজ নিজ ধর্মীয় অনুষ্ঠান পালন করছেন। সম্প্রীতির প্রতীক হয়ে দাঁড়িয়ে আছে এ মসজিদ ও মন্দির ।

লালমনিরহাট জেলা শহরের কালিবাড়ী পুরানবাজার এলাকায় ধর্মীয় সম্প্রীতির এই নিদর্শনের অবস্থান। পুরান বাজার জামে মসজিদের দেয়াল ঘেঁষেই কালীবাড়ি মন্দির। এক পাশে মুসলিমরা নামাজ পড়েন আর অন্যপাশে পূজা করেন হিন্দুরা। এমনকি মসজিদ ও মন্দিরের সামনের খোলা জায়গায় মুসলমানরা জানাজার নামাজ আর হিন্দুরা পূজার মেলার আয়োজন করে থাকে। এসব নিয়ে কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি কখনও। এ যেন ধূপকাঠি ও আতরের সুগন্ধির মিলনমেলা।

খোঁজ নিয়ে জানা যায়, ১৮৩৬ সালে নেছারাম নামে এক মারওয়ারী এই মন্দিরটি নির্মাণ করেন। আর উনিশ শতকে মন্দির ঘেঁষে নির্মিত হয় পুরান বাজার জামে মসজিদ। সেই থেকে একই উঠানে চলছে দুই উপসানালয়ের ধর্মীয় সংস্কৃতি। পূজা এলে মন্দির ও মসজিদ কমিটির লোকজন বসে সিদ্বান্ত নেন। নামাজের সময় ওলু ধ্বনি ও বাদ্যযন্ত্র ব্যবহার হবে না। তবে নমাজ শেষে চলবে ঢাকের বাজনাসহ পূজা অর্চনা।

সম্প্রতি লালমনিরহাটের পূজামণ্ডপ পরিদর্শনে আসেন নেপালের রাষ্ট্রদূত শ্রী ঘনশ্যাম ভান্ডারী। তিনি বলেন, একই আঙ্গিনায় মসজিদ মন্দির দেখে তিনি অভিভূত ও বিস্মিত হয়েছেন। বাংলাদেশ ধর্মীয় সম্প্রীতির দেশ। এই ধরনের দৃষ্টান্ত খুবই কম।

কালীবাড়ী পুরানবাজার জামে মসজিদের সহ-সভাপতি হাজী আব্দুল বাতেন জানান, ১৯১৫ সালের দিকে এই মসজিদ নির্মিত হয়। হিন্দু সম্প্রদায়ের লোকজন দুর্গাপূজাসহ অন্যান্য ধর্মীয় অনুষ্ঠান ও মুসলমানরা মসজিদে নামাজ আদায় করে আসছেন। এটি ধর্মীয় সম্প্রীতির এক বড় উদাহরন।

পুরান বাজার জামে মসজিদের ইমাম মোহাম্মদ আলাউদ্দিন বলেন, ইসলাম ধর্মের এটাই সৌন্দর্য। তারা তাদের ধর্ম পালন করে, আমরা আমাদেরটা করি। নামাজের সময় মন্দিরের ঢাক-ঢোল বন্ধ রাখা হয়। একই আঙ্গিনায় মন্দির মসজিদের অবস্থান ধর্মীয় সম্প্রীতির বন্ধনকে দৃঢ় করেছে।

কেন্দ্রীয় কালীবাড়ী মন্দিরের প্রধান পুরোহিত শংকর চক্রবর্তী জানান, মন্দিরের নামানুসারে এলাকার নামকরন হয় কালীবাড়ী। পরে এখানে বাজার গড়ে উঠলে বাজারের ব্যবসায়ী ও শহরের ধর্মপ্রাণ মুসলমানরা মন্দিরের পাশেই প্রতিষ্ঠা করেন পুরান বাজার জামে মসজিদ। সেই থেকে এক উঠানে চলছে দুই ধর্মের দুই উপাসনালয়ের কার্যক্রম।

আরও পড়ুন: মহানবমী আজ

লালমনিরহাট পুলিশ সুপার মোহাম্মদ সাইফুল ইসলাম জানান, অসম্প্রদায়িক বাংলাদেশে সম্প্রীতির এই বন্ধন দেখে তিনি নিজেও অভিভূত। এক উঠানে চলছে দুই ধর্মের দুই উপাসনালয়ের কার্যক্রম যা সম্প্রীতি ও অসম্প্রদায়িক বাংলাদেশের অনন্য এক নিদর্শন।

বাংলাদেশ জার্নাল/মনির

  • সর্বশেষ
  • পঠিত