ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

বাংলাদেশ জার্নালের মুখোমুখি বারইয়ারহাট পৌরসভার মেয়র

দায়িত্ব গ্রহণের ২ বছরে সফলতা দেখছেন মেয়র খোকন

  চট্টগ্রাম প্রতিনিধি

প্রকাশ : ২৭ মার্চ ২০২৩, ০৯:৫০  
আপডেট :
 ২৭ মার্চ ২০২৩, ০৯:৫৯

দায়িত্ব গ্রহণের ২ বছরে সফলতা দেখছেন মেয়র খোকন
বারইয়ারহাট পৌরসভার মেয়র রেজাউল করিম খোকন

২০০০ সালের ১৮ নভেম্বর চট্টগ্রামের বারইয়ারহাট পৌরসভা গঠিত হয়। ২০২৩ সালে এই পৌরসভার বয়স এখন ২৩ বছর। প্রথম শ্রেণির এই পৌরসভার ২০২১ সালের ২৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী হিসেবে জয়লাভ করেন পৌরসভা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রেজাউল করিম খোকন। শপথ গ্রহণের পর দায়িত্বভার গ্রহণ করেন ওই বছর ২৪ মার্চ। সে হিসেবে গত শুক্রবার চট্টগ্রামের বারইয়ারহাট পৌরসভার মেয়র রেজাউল করিম খোকনের দায়িত্ব পালনের ২ বছর পূর্ণ হয়েছে। দুই বছরের পৌরবাসির প্রত্যাশা ও প্রাপ্তির ব্যবধানে সফলতা দেখছেন মেয়র রেজাউল করিম খোকন।

একান্ত আলাপচারিতায় বাংলাদেশ জার্নাল মুখোমুখি হন মেয়র রেজাউল করিম খোকন। তিনি বাংলাদেশ জার্নালকে পৌরসভার বিভিন্ন সমস্যা - সম্ভাবনা ও প্রতিশ্রুতির কথা তুলে ধরেন। সাক্ষাৎকার গ্রহণ করেন মিরসরাই প্রতিনিধি নুরুল আলম

বাংলাদেশ জার্নাল: আপনার নির্বাচনী প্রতিশ্রুতি পুরণে দায়িত্বপালনের ২ বছর কতটুকু সফল

রেজাউল করিম: আমার নির্বাচনি ইশতেহারে ২৫টি জনগুরুত্বপূর্ণ প্রকল্প বাস্তবায়ন ও উদ্যোগ গ্রহণের প্রতিশ্রুতি ছিলো।যার মধ্যে যানবাহনের জন্য টার্মিনাল, ময়লা আবর্জনার জন্য ডাম্পিং স্টেশন স্থাপন অন্যতম। ইতিমধ্যে প্রতিশ্রুতির এক-তৃতীয়াংশ বাস্তবায়ন হয়েছে। বৃহৎ দুইটি টার্মিনাল নির্মাণ করে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যত্রতত্র দাঁড়িয়ে থাকা যানবাহনগুলোকে টার্মিনালে সরিয়ে নেয়ায় সড়কে স্বস্তি ফিরেছে। নির্বাচনি ইশতেহারে সবচেয়ে বড় এবং জনগুরুত্বপূর্ণ প্রকল্পের মধ্যে ছিল পৌর এলাকার বর্জ্য অপাসারণ ও রিসাইকেলিংয়ের জন্য ডাম্পিং স্টেশন স্থাপন। যা বাস্তবায়নের জন্য পৌর কর্তৃপক্ষ রাজস্ব আয়ের অর্থ থেকে ১ একর ৬৪.৩৭ শতক জমি ক্রয় করেছে।

বাংলাদেশ জার্নাল: সেবা এবং রাজস্ব আয় আগের তুলনায় কি বেড়েছে?

রেজাউল করিম: ২ বছর মেয়াদে রাজস্ব আয় বেড়েছে পূর্বের থেকে তিনগুণ। পৌরসভার সকল প্রকার নাগরিক সুবিধা এবং নাগরিকদের হয়রানি বন্ধে চালু রয়েছে হেল্পডেস্ক, যার ফলে নাগরিক সুবিধা মিলছে সহজে এবং নাগরিক হয়রানি এখন অনেকটা শূন্যের কোটায় গিয়ে ঠেকেছে।

বাংলাদেশ জার্নাল: আপনার ২৫টি নির্বাচনী প্রতিশ্রুতি বাস্তবায়ন কতটুকু

রেজাউল করিম: আমার নির্বাচনি ইশতেহারে দেয়া ২৫টি জনগুরুত্বপূর্ণ প্রতিশ্রুতির মধ্যে বেশ কয়টি প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে, যা বেশিরভাগই পৌরসভার রাজস্বের অর্থ দিয়ে। ইশতেহারে দেয়া প্রতিশ্রুতি গুলোর সবকটিই আমার মেয়াদেই শেষ করার ব্যাপারে আমি আশাবাদী।

বাংলাদেশ জার্নাল: দুই বছরে পৌরসভার উন্নয়নে আর কি কি প্রকল্প বাস্তবায়ন হয়েছে

রেজাউল করিম: মোটর সাইকেল চুরি বন্ধে স্থায়ীভাবে আলাদা মোটরসাইকেল টার্মিনাল তৈরি করা হয়েছে, পুরো পৌর বাজারে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ ও ব্যবসায়ীদের নিরাপত্তার স্বার্থে সিসিটিভি স্থাপন, পৌর এলাকায় ইলেকট্রনিক্স সোলার স্ট্রীটলাইট স্থাপন, জলাবদ্ধতা নিরসনে পৌরসভার বিভিন্ন ওয়ার্ডে ড্রেন নির্মাণ, সড়ক উন্নয়ন, রেল লাইনের পাশে ঝুঁকিপূর্ণ বাজার সরিয়ে তাদের পুর্নবাসন, পৌর এলাকার অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্থ, অসহায়, বিধবা, দুস্থদের সহায়তা ও মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দিয়েছি। ৯টি ওয়ার্ডে ছোট বড় সকল সড়ক পাকা হয়েছে। এলাকার ব্যবসায়ী ও সুশীল সমাজের পরামর্শে সমস্যা চিহিৃত করে কাজ করছি।

বাংলাদেশ জার্নাল: আপনার ভবিষ্যৎ পরিকল্পনায় পৌরসভার অসমাপ্ত কাজ কি কি রয়েছে

রেজাউল করিম: দেখুন বারইয়াহাট পৌরসভা একটি মিনি শহর। ভৌগলিকভাবে ব্যবসায়ীক হাব বলা চলে। একদিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক, অপরদিকে পার্বত্য জেলার যোগাযোগের প্রধান সংযোগ। এছাড়া জোরাগঞ্জ হয়ে সোনাগাজী- নোয়াখালী-সোনাপুর সড়ক এ পৌরসভাকে করেছে বানিজ্যিক শহর। সে হিসেবে পৌর এলাকার নাগরিকদের দীর্ঘদিনের দাবি গ্যাস সংযোগ। প্রথম শ্রেণির এ পৌরসভার উপর দিয়ে জাতীয় গ্যাস লাইন গেলেওে ৫২ বছরেও পৌরবাসির ভাগ্যে জুটেনি। জনগণের এ দাবিটি বাস্তবায়ন এখন সময়ের দাবি। আমি নির্বাচিত হওয়ার পর এলাকার মসজিদ, মন্দিরের সংস্কার ও নির্মাণের জন্য সহযোগিতা অব্যাহত আছে।

বাংলাদেশ জার্নাল: ধন্যবাদ আপনাকে

রেজাউল করিম: আপনাকে এবং পত্রিকার পাঠকসহ আমার পৌরবাসিকে ধন্যবাদ।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত