ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

মন্ত্রিসভায় প্রস্তাবিত বাজেট উপস্থাপনে অনুমোদন

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০১ জুন ২০২৩, ১৪:২৭  
আপডেট :
 ০১ জুন ২০২৩, ১৫:১৫

মন্ত্রিসভায় প্রস্তাবিত বাজেট উপস্থাপনে অনুমোদন
প্রস্তাবিত বাজেট উত্থাপনের আগে জাতীয় সংসদ ভবনে বিশেষ বৈঠকে প্রধানমন্ত্রীসহ মন্ত্রিসভার অন্য সদস্যরা। ছবি: সংগৃহীত

২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপনে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। বাজেট উপলক্ষে বৃহস্পতিবার দুপুরে জাতীয় সংসদ ভবনে মন্ত্রিসভার বিশেষ বৈঠক বসে।

সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বিকেলে জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেট পেশ করবেন।

সরকারের পরিকল্পনা অনুযায়ী ২০৪১ সালের মধ্যে সুখী, সমৃদ্ধ, উন্নত, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যকে সামনে রেখে ২০২৩-২৪ অর্থবছরের জন্য ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার প্রস্তাবিত বাজেট উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

জাতীয় সংসদে টানা পঞ্চমবারের মতো বাজেট পেশ করবেন তিনি। এটি হবে দেশের ইতিহাসে ৫২তম ও আওয়ামী লীগ সরকারের পাঁচ মেয়াদের ২৪তম বাজেট।

অর্থ মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, এবারের বাজেটের মূল দর্শন হলো ২০৪১ সালের মধ্যে সুখী-সমৃদ্ধ উন্নত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ। গত দেড় দশকে বর্তমান সরকার বাংলাদেশের টেকসই উন্নয়নের ভিত্তিপ্রস্তর তৈরি করে দিয়েছে। এর ধারাবাহিকতায় স্মার্ট বাংলাদেশ চারটি মূল স্তম্ভের ওপর প্রতিষ্ঠিত হবে। স্মার্ট সিটিজেন, স্মার্ট গভর্নমেন্ট, স্মার্ট সোসাইটি এবং স্মার্ট ইকোনমি। ২০২৩-২৪ অর্থবছরের বাজেটটি হবে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের পথে প্রথম বাজেট।

এবারের বাজেটে সঙ্গত কারণেই স্বাস্থ্য, কৃষি, খাদ্য উৎপাদন ও ব্যবস্থাপনাকে অধিক গুরুত্ব দেয়া হচ্ছে। অর্থবছরের পুরো সময় জুড়েই থাকবে সরকারের নানা ধরনের খাদ্যবান্ধব কর্মসূচি এবং বাড়ানো হয়েছে সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতা।

আরও পড়ুন: বাজেট পাস হবে ২৬ জুন

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত