ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

সর্বজনীন পেনশন নিয়ে যা বললেন শায়খ আহমাদুল্লাহ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৮ আগস্ট ২০২৩, ০১:২০  
আপডেট :
 ১৮ আগস্ট ২০২৩, ০৮:২৬

সর্বজনীন পেনশন নিয়ে যা বললেন শায়খ আহমাদুল্লাহ
ইসলামী আলোচক শায়খ আহমাদুল্লাহ। ছবি: সংগৃহীত

সর্বজনীন পেনশন কর্মসূচি ইসলামী আলোচক শায়খ আহমাদুল্লাহ বলেছেন, পৃথিবীর বহু দেশে অনেক আগে থেকেই সর্বজনীন পেনশন-ব্যবস্থা প্রচলিত আছে। খুশির খবর হলো, বাংলাদেশেও সর্বজনীন পেনশন চালু হয়েছে। মৌলিকভাবে এটি অত্যন্ত প্রশংসনীয় উদ্যোগ।

বৃহস্পতিবার রাতে ফেসবুকে দেয়া এক স্ট্যাটাসে এসব কথা বলেন তিনি।

শায়খ আহমাদুল্লাহ বলেন, সরকার ঘোষিত সর্বজনীন পেনশনের যে রূপরেখার কথা আমরা জানি, তা কনভেনশনাল বীমার অবিকল, যা ‘গারার’ ও রিবানির্ভর। অর্থাৎ, একজন নাগরিক নির্দিষ্ট বয়স পর্যন্ত নির্ধারিত হারে নিয়মিত অর্থ জমা দেবে, বিপরীতে শেষ বয়সে সরকার তাকে আমৃত্যু পেনশন দেবে।

তিনি আরও বলেন, নির্দিষ্ট পরিমাণ অর্থ জমা দিয়ে সেই অর্থের বিনিময়ে অতিরিক্ত অর্থ পাওয়ার যে চুক্তি- তা সুদের আওতায় পড়ে। এদেশের বেশিরভাগ মুসলমান সুদকে অপছন্দ করে। এ কারণে কনভেনশনাল ব্যাংকগুলোর তুলনায় ইসলামী ব্যাংকসমূহে গ্রহকদের ভিড় বেশি। এছাড়া কনভেনশনাল ব্যাংকগুলোও গ্রাহক চাহিদার কারণে ইসলামী উইং খুলতে বাধ্য হচ্ছে। এমতাবস্থায় আমরা মনে করি, সাধারণ স্কিমের পাশাপাশি সুদমুক্ত একটা স্কিমও চালু করা উচিত। যাতে দেশের সংখ্যাগরিষ্ঠ মানুষের আশা-আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটে এবং সুদমুক্ত স্কিম চালু করা মোটেও কঠিন বিষয় নয়। সরকার আন্তরিকভাবে উদ্যোগ নিলেই এটি সম্ভব।

প্রসঙ্গত, বৃহস্পতিবার (১৭ আগস্ট) সর্বজনীন পেনশন কর্মসূচির উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভার্চুয়ালি এ কর্মসূচির উদ্বোধন করেন তিনি। দেশের সকল মানুষের জন্য সর্বজনীন পেনশন কর্মসূচির (স্কিম) আওতায় আনতে সর্বজনীন পেনশন স্কিমের জন্য ‘ইউপেনশন’ নামে একটি ওয়েবসাইট চালু করা হয়েছে। আগ্রহীদের www.upension.gov.bd ওয়েবসাইটে গিয়ে নিবন্ধন করতে হবে।

আরও পড়ুন: সর্বজনীন পেনশন স্কিমের বিধিমালা জারি

বাংলাদেশ জার্নাল/কেএইচ

  • সর্বশেষ
  • পঠিত