ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৫ মিনিট আগে
শিরোনাম

বাংলাদেশ-ভারত মৈত্রী পাইপলাইন ও ডুয়েল গেজ প্রকল্পের উদ্বোধন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০১৮, ১৭:৪০  
আপডেট :
 ১৮ সেপ্টেম্বর ২০১৮, ১৭:৫১

মৈত্রী পাইপলাইনের নির্মাণ কাজ উদ্বোধন হাসিনা-মোদির
ফাইল ছবি

বাংলাদেশ-ভারত মৈত্রী পাইপলাইন ও ডুয়েলগেজ প্রকল্পের নির্মাণকাজ যৌথভাবে উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শনিবার বিকেল ৫টায় দুই দেশের প্রধানমন্ত্রী ঢাকা ও নয়াদিল্লী থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই নির্মাণকাজের উদ্বোধন করেন।

পাইপলাইনটি ভারতের পশ্চিমবঙ্গের শিলিগুড়ি এবং বাংলাদেশের দিনাজপুর জেলার পার্বতীপুরের মধ্য দিয়ে গেছে। ঢাকা-টঙ্গী সেকশনে তৃতীয় ও চতুর্থ ডুয়েলগেজ লাইন এবং টঙ্গী-জয়দেবপুর সেকশনে ডাবল ডুয়েলগেজ লাইন নির্মাণ করা হবে।

এই পাইপলাইন বাংলাদেশের জ্বালানি নিরাপত্তা জোরদারে কার্যকর ভূমিকা রাখবে বলে মনে করছেন ঢাকার কর্মকর্তারা।

ভারতীয় লাইন অব ক্রেডিটের অর্থায়নে বাংলাদেশ রেলওয়ের ঢাকা-টঙ্গী সেকশনে তৃতীয় ও চতুর্থ ডুয়েলগেজ লাইন এবং টঙ্গী-জয়দেবপুর সেকশনে ডুয়েলগেজ ডাবল লাইন নির্মাণ প্রকল্প দুটির উদ্বোধন করা হবে বলে সোমবার এক সরকারি তথ্য বিবরণীতে বলা হয়।

ঢাকা-টঙ্গী-জয়দেবপুর সেকশনের অধীন ট্রেন পরিচালনার জন্য সেকশনাল ক্যাপাসিটি বাড়ানোর লক্ষ্যে এ প্রকল্প হাতে নেয়া হয়েছে। ঢাকা-টঙ্গী সেকশনে তৃতীয় ও চতুর্থ ডুয়েলগেজ লাইন এবং টঙ্গী-জয়দেবপুর সেকশনে ডুয়েলগেজ ডাবল লাইনের নির্মাণ কাজ শেষ হলে সমন্বিত ও গতিময় ট্রেন সার্ভিস চালু করে শহরতলি এবং অন্যান্য জেলার যাত্রীসাধারণের রাজধানী ঢাকায় স্বাচ্ছন্দ্যপূর্ণ ও সময় সাশ্রয়ী যাতায়াত সম্ভব হবে।

প্রকল্পটিতে ভারতীয় লাইন অব ক্রেডিট (এলওসি) খরচ করছে ৯০২ কোটি ৬৩ লাখ ৪১ হাজার টাকা। অন্যদিকে, বাংলাদেশ সরকারের বরাদ্দ ২০৪ কোটি ১৬ লাখ ৬৭ হাজার টাকা।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত