ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

‘২০৩০ সাল নাগাদ ২৬তম বৃহৎ অর্থনীতির দেশ হবে বাংলাদেশ’

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২০ অক্টোবর ২০১৮, ১৮:৩৯

‘২০৩০ সাল নাগাদ ২৬তম বৃহৎ অর্থনীতির দেশ হবে বাংলাদেশ’

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান বলেছেন, ‘জোর কদমে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। ২০৩০ সাল নাগাদ ২৬তম বৃহৎ অর্থনীতির দেশ হবে বাংলাদেশ।’

শনিবার বাংলা একাডেমিতে তার লেখা চারটি বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। ড.আতিউর রহমানের প্রকশিত বইগুলো হচ্ছে, ‘শেখ মুজিব: বাংলাদেশের আরেক নাম’, ‘ফ্রম অ্যাশেস টু প্রসপারিটি’, ‘প্রান্তজনের স্বপক্ষে’ এবং ‘নিশিদিন ভরসা রাখিস’।

অনুষ্ঠানে ড. আতিউর রহমান আর্থিক অন্তর্ভুক্তিতে বাংলাদেশ ব্যাংকের সৃজনশীল ভূমিকা, অর্থনীতির সবুজায়ন, মানব উন্নয়ন ও নেতৃত্বে বিকাশ, অর্থনীতির অভাবনীয় রূপান্তর, টেকসই উন্নয়ন ও দারিদ্র নিরসন, আঞ্চলিক সংযোগ, সামাজিক দায়বদ্ধতাসহ সাধারণ মানুষের কল্যাণধর্মী উন্নয়ন অভিজ্ঞতার নানা দিক তুলে ধরেন।

বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহিম খালেদ বলেন, বর্তমান সরকারের সময়ে দেশে আয় বৈষম্য কিছুটা বাড়লেও সার্বিক অর্থনৈতিক দিক থেকে অনেকটাই এগিয়ে গেছে দেশ। এ সময় প্রতিবেশী দেশ ভারত, চীন ও সিঙ্গাপুরের উদাহরণ টানেন তিনি।

বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী। এছাড়া আলোচনায় অংশ নেন লেখক সেলিনা হোসেন, বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক মাহফুজুর রহমান এবং বিআইবিএম- এর মহাপরিচালক তৌফিক আহমেদ চৌধুরী।

  • সর্বশেষ
  • পঠিত