ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৮ মিনিট আগে
শিরোনাম

পদ্মা সেতুতে চীনা বিনিয়োগ ফিরিয়ে দেয়ায় খুশি ভারত

চীনা বিনিয়োগ ফিরিয়ে দেয়ায় খুশি ভারত

পদ্মা সেতু নির্মাণে চীনের আর্থিক সাহায্যের প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন বাংলাদেশের শেখ হাসিনা সরকার। কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে এ খবর জানিয়েছে ভারতের শীর্ষস্থানীয় দৈনিক ‘আনন্দবাজার পত্রিকা’।

এর কারণ হিসেবে পত্রিকাটি বলছে, ‘নেপাল, শ্রীলঙ্কা এবং মলদ্বীপের মতো প্রতিবেশী রাষ্ট্রগুলির চীনা ঋণের ফাঁদে জড়িয়ে পড়ার দৃষ্টান্ত সামনে রয়েছে। ফলে ঝুঁকি নেয়নি বাংলাদেশ।’

বৃহস্পতিবার ‘চিনা লগ্নি নয় পদ্মা সেতুতে, খুশি দিল্লি’ শিরোনামে প্রকাশিত এক প্রতিবেদনে বাংলাদেশ সরকারের বরাত দিয়ে কলকাতার এ দৈনিকটি জানায়, এই প্রকল্পের জন্য কোনও আন্তর্জাতিক লগ্নি নেওয়া হচ্ছে না। বাংলাদেশের নিজস্ব বাজেট থেকেই এই গুরুত্বপূর্ণ সড়ক ও রেলসেতু নির্মাণের ৩০ হাজার কোটি টাকা বরাদ্দ করা হবে বলে আগেই ঘোষণা করা হয়েছে। এর ফলে ঋণের ফাঁদে জড়িয়ে পড়তে হবে না।

সরকারিভাবে এই নিয়ে অবশ্য কোনও মন্তব্য করছে না নয়াদিল্লি। বলা হচ্ছে অন্য দেশের অভ্যন্তরীণ বিষয় নিয়ে ভারত কোনও মতামত দিতে পারে না।

তবে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে পত্রিকাটি বলছে, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই সাহসী সিদ্ধান্তে খুশি সাউথ ব্লক।’ কারণ হিসেবে আনন্দবাজার বলছে, ‘ভারতের সমস্ত প্রতিবেশী রাষ্ট্রগুলিকে অর্থ দিয়ে কার্যত কিনে নিচ্ছে চীন— এই অভিযোগ কান পাতলেই শোনা যাচ্ছে কূটনৈতিক অলিন্দে। বাংলাদেশের বিভিন্ন পরিকাঠামো প্রকল্পে চীনের উপস্থিতি ভারতের থেকে বেশি ছাড়া কম নয়। সম্প্রতি এমন আশঙ্কাও ভারতের গোয়েন্দা সংস্থা করতে শুরু করেছিল যে, ঢাকার রাজনৈতিক বিষয়েও আগ্রহী হচ্ছে বেইজিং।’

এই পরিস্থিতিতে পদ্মা সেতুর মতো এই বিপুল অঙ্কের এবং কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ প্রকল্পে চীনকে ফিরিয়ে দেওয়াটা ভারতের কাছে যথেষ্ট অর্থবহ।

সূত্র: আনন্দবাজার

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত