ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

লালমনিরহাটে ডেঙ্গু রোগীর সংখ্যা শতাধিক ছাড়িয়ে

  লালমনিরহাট প্রতিনিধি

প্রকাশ : ১৯ আগস্ট ২০১৯, ১২:১০

লালমনিরহাটে ডেঙ্গু রোগীর সংখ্যা শতাধিক ছাড়িয়ে
ফাইল ছবি

লালমনিরহাটে এ পর্যন্ত ৮৪ জন ডেঙ্গু রোগী সনাক্ত করা হয়েছে বলে দাবী করেছেন জেলা স্বাস্থ্য অধিদপ্তর। তবে বাস্তবে ডেঙ্গু রোগীর সংখ্যা শতাধিক ছড়িয়ে গেছে।

লালমনিরহাট জেলা স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, বর্তমানে সদর হাসপাতালে ১১ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়ে চিকিৎসা সেবা নিচ্ছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স গুলোতেও দু’একজন করে চিকিৎসা নিচ্ছেন। জেলায় ৪৩ জন ডেঙ্গু রোগী চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়িতে ফিরে গেছে। ৩০ জন রোগীকে উন্নত চিকিৎসার জন্য রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। সেখানেই অনেকেই চিকিৎসাধীন রয়েছে। অনেকেই সুস্থ হয়ে বাড়িতে চলে গেছেন। ডেঙ্গু আক্রান্তদের মধ্যে সদর উপজেলার কালমাটি বাকডোকরা গ্রামের মনিরুল ইসলাম চিকিৎসাধীন অবস্থায় ১১ আগস্ট রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে মারা গেছেন।

সরেজমিনে দেখা গেছে, যারা সরকারী হাসপাতাল গুলোতে চিকিৎসা সেবা নিতে গেছেন তাদের তথ্যই শুধু জেলা স্বাস্থ্য অধিদপ্তরের কাছে রয়েছে। কিন্তু এর বাহিরে অনেকেই বে-সরকারী চিকিৎসা সেবা গুলো থেকে পারিবারিকভাবে একা একা চিকিৎসা সেবা নিয়েছেন তাদের তথ্য জেলা স্বাস্থ্য অধিদপ্তরের কাছে নেই। ফলে সরকারী হিসেবে গত ১৮ আগস্ট পর্যন্ত জেলায় ৮৪ জন ডেঙ্গু রোগী সনাক্ত করা হয়েছে এমন দাবি করা হলেও বাস্তবে তা শতাধিক ছড়িয়ে গেছে। ঈদের ছুটিতে ঢাকায় বসবাসরত লোকজন বাড়িতে আসলে ডেঙ্গু রোগীর সংখ্যা হঠাৎ করে বেড়ে যায়।

সিভিল সার্জন ডা. কাশেম আলী জানান, মনিরুল ইসলাম ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে ঢাকা থেকে লালমনিরহাট আসে। চিকিৎসা নিয়ে বাড়িতে ফিরে যায়। সে কয়েক দিন পর আবারো ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে মুমূর্ষু অবস্থায় সদর হাসপাতালে ভর্তি হয়। এবারে সে ডেঙ্গু শক সিড্রোমে আক্রান্ত হয়। লালমনিরহাট সদর হাসপাতালে আইসিইউ না থাকায় তাকে ১১ আগস্ট রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু ঘটে।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত