ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

হাওরের পরিবেশ রক্ষার আহবান রাষ্ট্রপতির

  কিশোরগঞ্জ প্রতিনিধি

প্রকাশ : ১১ অক্টোবর ২০১৯, ২২:৩৮

হাওরের পরিবেশ রক্ষার আহবান রাষ্ট্রপতির

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, হাওরে অবিশ্বাস্য উন্নয়ন হয়েছে। মন্তব্য করে পরিবেশকে সুন্দর রাখার আহবান জানিয়েছেন। শুক্রবার তার নিজ উপজেলা কিশোরগঞ্জের মিঠামইনে সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি স্থানীয় সুধী সমাজ ও হাওরবাসীর কাছে এ আহবান রাখেন।

রাষ্ট্রপতি বলেন, বিগত বছরগুলোর তুলনায় এবার প্রত্যাশার বাইরে অবিশ্বাস্য উন্নয়ন হয়েছে হাওরে। হাওরের মতো প্রত্যন্ত এলাকায় সাবমেরিন সড়ক, সারা বছর চলাচল উপযোগী সড়ক, ঘরে ঘরে বিদ্যুতের কথা হাওরবাসী এক সময় ভাবতেও পারত না। কিন্তু আজ এ সবই বাস্তবে পরিণত হয়েছে। কাজেই এ উন্নয়ন রক্ষা করতে হবে।

তিনি বলেন, এ উন্নয়নের সুফল ভোগ করতে শুরু করেছে হাওরবাসী। অন্যদিকে একটি চক্র হাওরের জমিজমা কিনে পরিবেশ নষ্ট করার পাঁয়তারা করছে। কাজেই কোনো কম্পানি যেন হাওরে জমি কিনে পরিবেশ নষ্ট করতে না পারে সেদিকে সবার নজর রাখতে হবে।

এ সময় তিনি জোর দিয়ে বলেন, তিনি বেঁচে থাকতে কাউকে হাওরের পরিবেশ নষ্ট করতে দেবেন না। সেটা যতবড় শক্তিই হোক না কেন।

বিকেল ৪টার দিকে মিঠামইনের মুক্তিযোদ্ধা আবদুল হক কলেজ প্রাঙ্গণে স্থানীয় নাগরিক কমিটি আয়োজিত সুধী সমাজে সভাপতিত্ব করেন নাগরিক কমিটির আহবায়ক, উপজেলা চেয়ারম্যান ও রাষ্ট্রপতি আবদুল হামিদের বোন আছিয়া আলম।

সভায় বক্তৃতা করেন, কিশোরগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য রাষ্ট্রপতির বড় ছেলে রেজওয়ান আহম্মদ তৌফিক, জেলা পরিষদের চেয়ারম্যান মো. জিল্লুর রহমান, কিশোরগঞ্জের পাবলিক প্রসিকিউটর শাহ আজিজুল হক। এসময় রাষ্ট্রপতির ভাই মুক্তিযোদ্ধা আবদুল হক নূরু, জেলা প্রশাসক সারওয়ার মুর্শেদ চৌধুরী ও পুলিশ সুপার মাশরুকুর রহমান খালেদ উপস্থিত ছিলেন।

রাষ্ট্রপতি বলেন, ইটনা-মিঠামইন-অষ্টগ্রামের সঙ্গে সারাবছর চলাচল উপযোগী যে রাস্তা হয়েছে, তার রক্ষণাবেক্ষণ করতে হবে। হাওরের উপজেলাগুলোকে শহরের মতো সুযোগ সুবিধা দিয়ে সাজানো হবে। কিন্তু এর প্রাকৃতিক পরিবেশ ও সৌন্দর্য যেন কেউ নষ্ট না করতে পারে সেদিকে সবার নজর রাখতে হবে।

তিনি রাজনৈতিক নেতাদের হুঁশিয়ার করে দিয়ে বলেন, মানুষের সঙ্গে ভালো আচরণ করতে হবে। দুর্নীতি করলে কাউকে ছাড়া হবে না। আমার নিজের লোকজন হলেও তাকে ক্ষমা করা হবে না।

আগামীকাল রাষ্ট্রপতি মিঠামইনে বিভিন্ন উন্নয়নমূলক কাজ পরিদর্শন করবেন। এরপর বিকেলে মেধাবী শিক্ষার্থীদের মাঝে অনুদান ও শিক্ষাবৃত্তি প্রদান করবেন। একই সঙ্গে গরিব নারীদের স্বাবলম্বী করতে বেশকিছু সেলাই মেশিন দেবেন।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত