ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৪ মিনিট আগে
শিরোনাম

অর্থ সঙ্কটে মাদরাসাটি বন্ধের উপক্রম

  নবাবগঞ্জ দোহার (ঢাকা) প্রতিনিধি

প্রকাশ : ১৫ অক্টোবর ২০১৯, ১৮:৩০

অর্থ সঙ্কটে মাদরাসাটি বন্ধের উপক্রম

ঢাকার নবাবগঞ্জের নয়নশ্রী ইউনিয়নে কোমলমতি শিশুদের মাঝে ধর্মীয় শিক্ষার আলো ছড়িয়ে দিতে স্থানীয়রা ২০১৬ সালে প্রতিষ্ঠিত করেন খানেপুর ইসলামিয়া ইবতেদায়ী মাদরাসা। এলাকাবাসীর আর্থিক সহযোগিতায় মাদরাসার প্রাথমিক কার্যক্রম শুরু হলেও বর্তমানে অর্থ-সংকটে বন্ধ হয়ে গেছে ভবন নির্মাণের কাজ। ফলে এখন শিক্ষার্থীদের পাঠদান কার্যক্রম চলছে খোলা ভবনে।

প্রতিষ্ঠানটির শিক্ষক জোবায়ের হোসেন বলেন, বর্তমানে শিক্ষার্থীর সংখ্যা প্রায় ২শ’। আমাদের এই ধর্মীয় প্রতিষ্ঠানটি এলাকাবাসী ও প্রবাসীদের সহযোগিতায় চলে আসছে। শ্রেণিকক্ষ সংকটের কারণে এলাকাবাসীর অনুদানে ১ বছর আগে তিন তলা ভবন নির্মাণের কার্যক্রম শুরু করে মাদরাসা কর্তৃপক্ষ। কিন্তু অর্থ সংকটের কারণে মাদরাসাটির একতলা ভবনের কাজও শেষ করতে পারেনি কর্তৃপক্ষ। বর্তমানে বন্ধ রয়েছে ভবন নির্মাণের কাজ।

স্থানীয় প্রশাসন ও সরকারে কোনো সংস্থার পক্ষ থেকে কোনো সহযোগিতা পায় না প্রতিষ্ঠানটি।

সরেজমিনে গিয়ে দেখা যায়, চারপাশ খোলা ভবনে ক্লাস করতে হচ্ছে শিক্ষার্থীদেরকে। ফলে পড়াশুনায় মন বসাতে পারছে না শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা জানায়, ভবন না থাকায় ঝড় বৃষ্টির দিনে তাদের অনেক সমস্যায় পড়তে হয়। বিশেষ করে গরমে ক্লাস করতে গিয়ে অনেক শিক্ষার্থীরা অসুস্থ হয়ে পড়ে। শিক্ষার্থীদের দাবি স্থানীয় প্রশাসন ও সরকারের পক্ষ থেকে তাদের প্রতিষ্ঠানটি নির্মাণ করে দেয়া হোক।

মাদরাসাটির শিক্ষকরা জানান, প্রতিষ্ঠানটিতে ২ শতাধিক শিক্ষার্থীকে বিনা বেতনে পড়ানো হয়। এখন চরম আর্থিক সংকটের কারণে মাদরাসাটি বন্ধের উপক্রম। মাদরাসাটি বন্ধ হয়ে গেলে ক্ষতিগ্রস্ত হবে এলাকার শিক্ষার্থীরা।

স্থানীয় ইউপি চেয়াম্যান রিপন মোল্লা বলেন, বড় অংকের টাকা দিয়ে সাহায্য করার সামর্থ্য আমাদের নেই। দেশের বিত্তবান ও সরকারের সংশ্লিষ্ট সংস্থাকে এগিয়ে আসার আহবান জানান তিনি।

মাদরাসা ব্যবস্থাপনা কমিটির সভাপতি হাজী আব্দুল বারেক ভূইয়া বলেন, এলাকাবাসী ও কয়েকজন কুয়েত প্রবাসী মাদরাসার উন্নয়নে সহযোগিতা করে আসছেন। সরকারিভাবে সহযোগিতা না পাওয়ায় আর্থিক সংকটের কারণে বন্ধ হওয়ার পথে মাদরাসাটি। মাত্র ৫ লাখ টাকা হলে ভবনটির নির্মাণ কাজ শেষ করা যাবে বলে জানান তিনি। তাই বাকি কাজটুকু সম্পন্ন করার জন্য সমাজের বিত্তবানদের এগিয়ে আসার জন্য আহবান জানান তিনি ।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত