ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৩ মিনিট আগে
শিরোনাম

রূপপুরে পরমানু দিবসে নানা আয়োজন

  পাবনা প্রতিনিধি

প্রকাশ : ৩০ নভেম্বর ২০১৯, ১৩:৫২

রূপপুরে পরমানু দিবসে নানা আয়োজন

বর্ণাঢ্য আয়োজনে পাবনার রূপপুরে পরমানু দিবস উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষ্যে শনিবার সকালে রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রে বেলুন উড়িয়ে ও কবুতর অবমুক্ত করে দিবসটির সূচনা করা হয়। পরে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে রূপপুরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

র‌্যালীতে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব আনোয়ার হোসেন, বাংলাদেশ পরমানু শক্তি কমিশনের চেয়ারম্যান মাহবুবুল হক, রুপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের প্রকল্প পরিচালক ড. শৌকত আকবর সহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও স্থানীয় জনপ্রতিনিধি, গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট কোম্পানী বাংলাদেশ, বাংলাদেশ পরমানু শক্তি কমিশন, এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় যৌথভাবে এই দিবস পালনের আয়োজন করে।

এ সময় প্রকল্প পরিচালক ড. শৌকত আকবর গণমাধ্যমকে বলেন, ২০১৭ সালের ৩০ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিটের প্রথম কংক্রিট ঢালাইয়ের উদ্বোধন করেন। এর মাধ্যমে বাংলাদেশ বিশ্ব নিউক্লিয়ার ক্লাবের সদস্য হিসেবে অন্তর্ভূক্ত হয়। সেই দিনটিকে স্মরণীয় করে রাখতে প্রতি বছর এই দিনটিকে পরমানু দিবস হিসেবে পালন করার সিদ্ধান্ত নেয়া হয়।

তিনি বলেন, আন্তর্জাতিক মানের যে ধরনের অবকাঠামো প্রতিষ্ঠা করার দরকার সবগুলি অর্জনের মধ্য দিয়ে আমরা নিউক্লিয়ার ক্লাবে পদার্পণ করেছি। এই অর্জনের জন্য জাতি বহুদিন ধরে প্রতিক্ষীত ছিল। এবার প্রথমবার ক্ষুদ্র পরিসরে দিবসটি পালন করা হলো। আগামীতে জাতীয় পর্যায়ে এই দিনটি পালনের জন্য সরকারের প্রতি আহবান জানান তিনি।

দিবসটি পালনে অন্যান্য কর্মসূচীর মধ্যে প্রকল্প বাস্তবায়ন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আলোচনা ও উপস্থাপনা, নানা ধরনের দেশীয় খেলাধূলা, আলোচনা সভা এবং মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বাংলাদেশ জার্নাল/এসবি

  • সর্বশেষ
  • পঠিত