ঢাকা, সোমবার, ২০ জানুয়ারি ২০২০, ৭ মাঘ ১৪২৭ আপডেট : ৮ মিনিট আগে English

প্রকাশ : ০৭ ডিসেম্বর ২০১৯, ১৭:৩৭

প্রিন্ট

তাপমাত্রা ৯ ডিগ্রি, শীতে কাঁপছে পঞ্চগড়

তাপমাত্রা ৯ ডিগ্রি, শীতে কাঁপছে পঞ্চগড়

পঞ্চগড় প্রতিনিধি

পৌষ মাস আসার আগেই পঞ্চগড়ে তাপমাত্রার এক অংকে নেমে শীত অনুভূত হতে শুরু করেছে। শনিবার সকাল ৬টায় জেলার তেঁতুলিয়া উপজেলায় তাপমাত্রা ৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।

আবহাওয়া অফিস বলছে, প্রতিদিন এই জেলার তাপমাত্রা কমছে। সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে শীত ও কুয়াশা। গত বৃহস্পতিবার থেকে এ জেলায় বিরাজ করছে দেশের সর্বনিম্ন তাপমাত্রা (১০ ডিগ্রি সে.)।

এদিকে শীতকে ঘিরে দরিদ্র-শীতার্ত মানুষদের যেন দুর্ভোগ পোহাতে না হয়, এজন্য জেলা পরিষদের পক্ষ থেকে আগাম শীতের প্রস্তুতি নেওয়া হয়েছে বলেও জানিয়েছে সংশ্লিষ্টরা।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রহিদুল ইসলাম জানান, শনিবার দেশের মধ্যে আবারো সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ ডিগ্রি সেলসিয়াস। একই দিনে দিনের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে ২৬ দশমিক ৫ ডিগ্রি সে.। এর আগে গত বৃহস্পতি-শুক্রবার (৫-৬ ডিসেম্বর) সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১০ ডিগ্রি সে. এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৫ দশমিক ৭ ও ২৮ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। তবে এ তাপমাত্রা ক্রমশ কমতে থাকবে। বাড়বে ঠাণ্ডার তীব্রতা। কারণ বঙ্গোপসাগর থেকে মৌসুমী বায়ু আসা বন্ধ করেছে বলে জানানএ কর্মকর্তা।

ডিসেম্বরে শেষে তাপমাত্রা আরও কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

এদিকে গত ডিসেম্বর শ্রীমঙ্গলে সর্বনিম্ন তাপমাত্রা ১১.৪ ডিগ্রি সেলসিয়াসে রেকর্ড করা হয়েছিল।

চলতি ডিসেম্বর মাসের আবহাওয়ার দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়েছে, মাসের শেষার্ধে দেশের উত্তর, উত্তর পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে এক থেকে দুটি মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

বিস্তীর্ণ এলাকাজুড়ে তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস বা কম থাকলে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে বলে ধরা হয়। থার্মোমিটারের পারদ ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে হলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলে। তাপমাত্রা ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে হলে তাকে বলা হয় মাঝারি শৈত্যপ্রবাহ। আর পারদ ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেলে তীব্র শৈত্যপ্রবাহ চলছে বলে ধরা হয়।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত