ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

ডেঙ্গু: মৃতের সংখ্যা বেড়ে ১৩৩

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১০ ডিসেম্বর ২০১৯, ০৯:২৭

ডেঙ্গু: মৃতের সংখ্যা বেড়ে ১৩৩

চলতি বছরের এপ্রিল থেকে ডেঙ্গুর প্রাদুর্ভাব দেখা দেয়া। যা এখনও চলমান। এটি মহামারী রূপ ধারণ করে গত জুলাই, আগস্ট, সেপ্টেম্বর ও অক্টোবরে।

এ বছর সারাদেশে কয়েক লাখ মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হয়। এর মধ্যে তিন শতাধিক মানুষের মৃত্যু হয়। যদিও সরকারি হিসাবে এ পর্যন্ত আক্রান্তের সংখ্যা প্রায় এক লাখ এবং মৃতের সংখ্যা ১৩৩ জন।

সাধারণত নভেম্বর থেকে ডেঙ্গুর প্রভাব কমে আসার কথা। তবে এ বছর ডিসেম্বরেও প্রতিদিন গড়ে প্রায় ৫০-৬০ জন রোগী হাসপাতালে ভর্তি হচ্ছে। এভাবে চলতে থাকলে আগামী বছর ডেঙ্গু মৌসুমে এ রোগ আরও ভয়াবহ হতে পারে।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপরেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্যানুযায়ী, চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৯ ডিসেম্বর পর্যন্ত সারা দেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে এক লাখ ৭৪২ জন। এরমধ্যে ছাড়পত্র পেয়েছেন এক লাখ ১৭৭ জন।

বর্তমানে দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে মোট ভর্তি রোগীর সংখ্যা ৩০১ জন। ঢাকার ৪১টি হাসপাতালে বর্তমানে চিকিৎসাধীন রয়েছে ১৯২ জন এবং অন্য বিভাগে ১০৯ জন।

সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউটের (আইইডিসিআর) তথ্যানুসারে, এ বছর ডেঙ্গু সন্দেহে ২৬৪ জনের মৃত্যুর তথ্য পাওয়া গেছে। এরমধ্যে ২১১ জনের মৃত্যুর তথ্য বিশ্লেষণ করে ১৩৩ জনের মৃত্যু ডেঙ্গুজনিত বলে নিশ্চিত করেছে প্রতিষ্ঠানটি।

বাংলাদেশ জার্নাল/এসবি

  • সর্বশেষ
  • পঠিত