ঢাকা, শুক্রবার, ০৭ আগস্ট ২০২০, ২৩ শ্রাবণ ১৪২৭ আপডেট : ৪ মিনিট আগে English

প্রকাশ : ১০ ডিসেম্বর ২০১৯, ২২:০৭

প্রিন্ট

গুণীজনরা সমাজের অহংকার: সংস্কৃতি প্রতিমন্ত্রী

গুণীজনরা সমাজের অহংকার: সংস্কৃতি প্রতিমন্ত্রী
ময়মনসিংহ প্রতিনিধি

সাংবাদিকতা ও সাহিত্যে বিশেষ অবদানের জন্য নয়জনকে ময়মনসিংহ প্রেসক্লাব পদক দেয়া হয়েছে। সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি মঙ্গলবার সন্ধ্যায় ময়মনসিংহ প্রেসক্লাব মিলনায়তনে গুণীজনদের হাতে এই পদক তুলে দেন।

ঐতিহ্যবাহী ময়মনসিংহ প্রেসক্লাব ১৯৮৩ সাল থেকে প্রতি বছর অত্র অঞ্চলের সাংবাদিকতা ও সাহিত্যে বিশেষ অবদানের জন্য সাংবাদিক ও সাহিত্যকদের সম্মাননা প্রদান করে আসছে। এরই ধারাবহিকতায় ২০১৬ থেকে ২০১৯ সাল পর্যন্ত মোট নয়জনকে এই পদক প্রদান করা হলো।

২০১৬ সালে সাংবাদিকতায় মরণোত্তর পদক দেয়া হয়েছে মজিবর রহমান ফুলপুরীকে, সাহিত্যে মরণোত্তর পদক দেয়া হয়েছে শাজাহান শিরাজীকে। ২০১৭ সালে সাংবাদিকতায় আব্দুল হাসিম ও সাহিত্যে কথাশিল্পী নাসরীন জাহানকে।

২০১৮ সালে সাংবাদিকতায় মোল্লা জালাল ও আতাউল করিম খোকন এবং সাহিত্যে জাহাঙ্গীর ফিরোজকে। ২০১৯ সালে সাংবাদিকতায় মু আ: লতিফ ও সাহিত্যে কবি ও প্রাবন্ধিক গাউসুর রহমানকে এ পদক দেওয়া হয়।

মঙ্গলবার সন্ধ্যায় ময়মনসিংহ প্রেসক্লাব মিলনায়তনে ক্লাব সভাপতি ও জেলা প্রশাসক মিজানুর রহমানের সভাপতিত্বে এক জাকজমকপূর্ন অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি বলেন, যে জাতি গুণীজনদের কদর দিতে জানে না, সে জাতি নিজেদেরকে সভ্য জাতি হিসেবে দাবি করতে পারে না। গুণীজনরা হচ্ছেন সমাজের অহংকার। তাদের চিন্তা ও চেতনা দেশ ও জাতিকে সামনের দিকে এগিয়ে নিয়ে যায়। বর্তমান সরকার দেশীয় সংস্কৃতির উন্নয়নে নানামুখি কার্যক্রম বাস্তবায়ন করে যাচ্ছে।

তিনি আরো বলেন, শুধু সাংবাদিক ও সাহিত্য ছাড়াও এ অঞ্চলের যারা সংস্কৃতি চর্চায় বিশেষ অবদান রেখে চলেছে তাদের কেউ আগামীতে পদক তালিকায় অন্তর্ভুক্ত করার জন্য প্রেসক্লাব কর্তৃপক্ষকে অনুরোধ জানান।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ময়মনসিংহ জেলা পরিষদ চেয়ারম্যান ইউসুফ খান পাঠান। স্বাগত বক্তব্য রাখেন প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শেখ মহিউদ্দিন আহাম্মদ ও পদক প্রদান উপ-কমিটির আহবায়ক অধ্যাপক আতিকুর রহমান।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত