ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

আজ চাঁপাইনবাবগঞ্জ মুক্ত দিবস

  চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

প্রকাশ : ১৫ ডিসেম্বর ২০১৯, ০০:৪১

আজ চাঁপাইনবাবগঞ্জ মুক্ত দিবস

মার্চ মাসে যুদ্ধ শুরু হলেও প্রথমদিকে চাঁপাইনবাবগঞ্জে যুদ্ধের তেমন কোন প্রভাব পড়েনি। ১৯৭১ সালের ১৯ এপ্রিল রাতে শহরে বোমা বিস্ফোরন করে আতংক সৃষ্টি করে পাক বাহিনী। শহর দখল করে ব্যাপক ধ্বংষযজ্ঞ চালায় তারা। তার পরই পাক বাহিনীকে প্রতিহত করতে সংগঠিত হতে থাকে মুক্তিযোদ্ধারা।

শেষের দিকে অর্থাৎ ১৪ ডিসেম্বর রাত থেকে মুক্তিযোদ্ধারা পাক বাহিনীকে প্রতিহত করতে সংগঠিত হয়ে জেলার বেশ কিছু স্থানে সম্মুখ যুদ্ধ করেন এবং পাক বাহিনীর সদস্যরা পেছনে দিকে পালিয়ে যায়।

পাক বাহিনী পালিয়ে গেলেও ১৪ ডিসেম্বর শহরের রেহাইচর এলাকায় রাজাকারের গুলিতে নিহত হন বীরশ্রেষ্ঠ শহীদ ক্যাপ্টেন মহিউদ্দীন জাহাঙ্গীর।

এই খবর পেয়ে ৭নং সেক্টরের যোদ্ধারা কান্নায় ভেঙ্গে পড়েন এবং পরে ক্যাপ্টেন গিয়াস উদ্দীন, লেঃ রফিকুল ইসলাম, লেঃ আব্দুল কইউম খান স্বস্ব বাহিনী নিয়ে ১৫ ডিসেম্বর সকালে নববাগঞ্জ সরকারী কলেজ মাঠে সকল মুক্তিযোদ্ধারা একত্র হয়ে জয় বাংলা শ্লোগান দিয়ে জাতীয় পতাকা ‍উড়িয়ে ওই দিন হানাদার মুক্ত করেন চাঁপাইনবাবগঞ্জকে। ১৫ ডিসেম্বর চাঁপাইনবাবগঞ্জ মুক্ত দিবস ঘোষণা করেন মুক্তিযোদ্ধারা।

ওই দিনেই ক্যাপ্টেন জাহাঙ্গীরের মরদেহ ঐতিহাসিক সোনামসজিদে নিয়ে গিয়ে সমাহিত করেন তারা। শুধু ক্যাপ্টেন জাহাঙ্গীর নয় গোলাম নবী সাটুসহ নাম না জানা হাজার শহীদের রক্তের বিনিময়ে মুক্ত হয় এই জেলা।

জেলার মুক্তিযোদ্ধারা বলেন, রাজাকার বাহিনীর সদস্য এখনো যারা জীবিত আছে তাদের দ্রুত বিচার দাবি করেন।

মুক্তিযুদ্ধের ৪৮ বছর পেরিয়ে গেলেও চাঁপাইনবাবগঞ্জ জেলা ১৫ ডিসেম্বর মুক্ত দিবসটি কখনো সরকারীভাবে পালন করা হয়নি। আগামীতে সরকারীভাবে ১৫ই ডিসেম্বর মুক্ত দিবসটি পালনের দাবি করেন চাঁপাইনবাবগঞ্জ জেলার মুক্তিযোদ্ধারা।

বাংলাদেশ জার্নাল/জেডআই

  • সর্বশেষ
  • পঠিত