ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

যারা স্বাধীনতাবিরোধী নন, বাদ যাবে তাদের নাম

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৭ ডিসেম্বর ২০১৯, ১৭:৪৪  
আপডেট :
 ১৭ ডিসেম্বর ২০১৯, ১৭:৪৮

যারা স্বাধীনতাবিরোধী নন, বাদ যাবে তাদের নাম

যারা প্রকৃতপক্ষে স্বাধীনতাবিরোধী ছিলেন না, তালিকায় তাদের নাম থাকলে বাদ দেয়া হবে বলে জানিয়েছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়।

মঙ্গলবার রাজাকার, আল-বদর, আল-শামস, শান্তি কমিটি ও স্বাধীনতাবিরোধীদের তালিকা নিয়ে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীর ব্যাখ্যা তুলে ধরে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

তাতে বলা হয়, গত ১৫ ডিসেম্বর মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় থেকে রাজাকার, আল-বদর, আল-শামস, শান্তি কমিটি ও স্বাধীনতাবিরোধী ১০ হাজার ৭৮৯ জনের তালিকা প্রকাশ করা হয়েছে। প্রকৃতপক্ষে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় থেকে নতুন কোনো তালিকা প্রণয়ন করা হয়নি। স্বরাষ্ট্র মন্ত্রণালয় হতে যেভাবে তালিকা পাওয়া গেছে, সেভাবেই প্রকাশ করা হয়েছে।

অভিযোগ পাওয়া গেছে, এ তালিকায় বেশ কিছু নাম এসেছে যারা রাজাকার, আল-বদর, আল-শামস, শান্তি কমিটি বা স্বাধীনতাবিরোধী নন বরং মুক্তিযুদ্ধের স্বপক্ষের বা মুক্তিযোদ্ধা। এ ধরনের কোনো ব্যক্তির নাম তালিকায় কীভাবে এসেছে তা খতিয়ে দেখা হচ্ছে।

প্রকাশিত তালিকায় ভুলভাবে যদি কারও নাম এসে থাকে, আবেদনের প্রেক্ষিতে যাচাই অন্তে তার/তাদের নাম এ তালিকা থেকে বাদ দেয়া হবে। এই অনিচ্ছকৃত ভুলের জন্য আন্তরিকভাবে দুঃখিত।

গত ১৫ ডিসেম্বর সরকারের হাতে থাকা নথির তথ্য-উপাত্তের ভিত্তিতে স্বাধীনতাবিরোধী হিসেবে প্রথম তালিকা প্রকাশ করে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। এরপর থেকে এই তালিকায় বেশ কয়েকজন গেজেটভুক্ত মুক্তিযোদ্ধার নাম থাকা নিয়ে দেশজুড়ে সমালোচনা হচ্ছে।

এদিকে মঙ্গলবার সকালে রাজধানীতে এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, কিছু ভুলের অভিযোগ এলেও রাজাকারের ওই তালিকা বিতর্কিত হয়েছে তা বলা যাবে না।

বাংলাদেশ জার্নাল/জেডআই

  • সর্বশেষ
  • পঠিত