ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

কোটি টাকার জাল নোট বানাতো বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২২ জুন ২০২১, ২০:৪৫

কোটি টাকার জাল নোট বানাতো বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী
জাল নোটসহ গ্রেপ্তার বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্র মো. নাইমুল হাসান তৌফিক।

রাজধানীর বাড্ডা থানার মেরুল এলাকা থেকে ৫০ লাখ ২৮ হাজার টাকার জাল নোট ও টাকা তৈরির সরঞ্জামসহ এক যুবককে গ্রেপ্তার করেছে র‌্যাব-১০।

র‌্যাবের দাবি, গ্রেপ্তার যুবকটি রাজধানীর একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্র। তার নাম মো. নাইমুল হাসান তৌফিক। তার কাছ থেকে জাল টাকা তৈরির কাজে ব্যবহৃত একটি ল্যাপটপ, একটি প্রিন্টার, একটি মোবাইল ফোন ও চার হাজার ৮২০ টাকা জব্দ করা হয়েছে।

মঙ্গলবার বিকেলে রাজধানীর কারওয়ান বাজার র‍্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান র‍্যাব-১০ এর অধিনায়ক (সিও) অতিরিক্ত ডিআইজি মাহফুজুর রহমান।

মাহফুজুর রহমান বলেন, একটি চক্র রাজধানীতে জাল টাকা তৈরি করে ছড়িয়ে দিচ্ছে, এমন তথ্যের ভিত্তিতে সোমবার মধ্যরাতে হাজ্বী জয়নব উদ্দিন লেন এলাকায় অভিযান চালিয়ে তৌফিককে গ্রেপ্তার করা হয়। কয়েকটি সিন্ডিকেটের মাধ্যমে তৌফিকরা তৈরি করতো জাল টাকা। কেউ জাল টাকার কাগজ যোগান দিতো। আবার কেউ অন্যান্য সরঞ্জাম সরবরাহ করতো।

মাহফুজুর রহমান বলেন, নাইমুল হাসান তৌফিক। বয়সে তরুণ হলেও সে একটি চক্রের অন্যতম হোতা। সে একাই একটি বড় ফ্লাট ভাড়া নিয়ে জাল টাকা তৈরির কাজ করতো। দেশের একটি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিংয়ের প্রথম বর্ষের শিক্ষার্থী তৌফিক নিজেও বাজারে টাকা ছড়িয়ে দেয়ার কাজ করেন। জাল টাকা তৈরি একটি চক্রের একটা সময়ে কাজ করলেও এখন নিজেই চক্র তৈরি করেছেন।

এই চক্রে কতজন সদস্য আছে এবং তারা কি পরিমাণ টাকা বাজারে ছড়িয়েছে এমন প্রশ্নের জবাবে মাহফুজুর রহমান বলেন, আমরা আরো দুজনের নাম পেয়েছি। তদন্তের স্বার্থে তাদের নাম পরিচয় প্রকাশ করা যাচ্ছে না। চক্রটি গত তিন বছর ধরে এ কাজ করছে। তারা এখন পর্যন্ত ১০০ থেকে ১২৫টি চালান বাজারে ছড়িয়েছে। প্রতিটি চালান ২৫ থেকে ৩০ হাজার টাকায় বিক্রি করতো তারা। কোরবানির ঈদকে সামনে রেখে বিপুল পরিমাণ জাল টাকা উৎপাদনও শুরু করেছিলো চক্রটি।

বাংলাদেশ জার্নাল/এফজেড/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত