ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

বেক্সিমকো টেক্সটাইলের বিভিন্ন পদক্ষেপ দেখে ইউনিসেফের সন্তুষ্টি

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২০ নভেম্বর ২০২২, ১৯:৩৭

বেক্সিমকো টেক্সটাইলের বিভিন্ন পদক্ষেপ দেখে ইউনিসেফের সন্তুষ্টি

বাংলাদেশের টেক্সটাইল বর্জ্য সমস্যা সমাধান এবং একটি ক্লোজড-লুপ শিল্প প্রতিষ্ঠার লক্ষ্যে বেক্সিমকো টেক্সটাইলের নেয়া গুরুত্বপূর্ণ প্রকাশ করেছেন বাংলাদেশে প্রতিনিধি শেলডন ইয়েট।

রোববার বেক্সিমকো ইন্ডাস্ট্রিয়াল পার্ক পরিদর্শনে যান ইউনিসেফের প্রতিনিধি শেলডন ইয়েট, ইউনিসেফের প্রধান এলিসা কর্টেস গিল এবং বারশকা-এর কান্ট্রি হেড সেরাফিন গির্বেস রায়।

তাদেরকে বেক্সিমকো ইন্ডাস্ট্রিয়াল পার্কে স্বাগত জানান বেক্সিমকো গ্রুপের পরিচালক ও সিইও সৈয়দ নাভেদ হোসেন। এসময় তাদেরকে বেক্সিমকোর ভার্টিকাল লিডস গ্রিন সার্টিফাইড ইন্ডাস্ট্রিয়াল পার্কের প্রতিটি ইউনিট ঘুরে দেখান সৈয়দ নাভেদ। এসময় এই ইন্ডাস্ট্রিয়াল পার্কের প্রযুক্তি, শিক্ষা এবং গবেষণা ও উন্নয়নকে মূল চালিকাশক্তি হিসাবে ব্যবহার করে বেক্সিমকো’র উদ্ভাবন ও উচ্চমানের উদ্যোগ দেখে তারা এ বিষয়ে উৎসাহী হয়ে উঠেন। প্রতিনিধি দলটি টেকসইতার বিষয়ে বেক্সিমকো-এর উদ্যোগগুলি সম্পর্কে জানতে আগ্রহ প্রকাশ করেন, যার মধ্যে রয়েছে রিকভারটেক্সের সাথে সহযোগিতা (পুনর্ব্যবহার করার পোস্ট প্রোডাকশন কনজিউমার ওয়েস্টের উপর একটি বিশ্বনেতৃত্ব)। সেইসাথে অত্যাধুনিক বর্জ্য শোধনাগারের সাথে পুনর্ব্যবহার করার জন্য ‘আরও’ (জঙ) সিস্টেমগুলির সাথে গৃহীত অন্যান্য পুনর্ব্যবহারযোগ্য বেক্সিমকোর উদ্যোগগুলি, যেমন- সাইক্লিং ওয়াটার, এক ছাদের নীচে বিশ্বের বৃহত্তম টেকসই ওয়াশিং প্ল্যান্ট এবং বেক্সিমকোর স্বয়ংক্রিয় পোশাক উৎপাদন কারখানাভিত্তিক সবচেয়ে উন্নত প্রযুক্তি তাদেরকে আকর্ষণ করেছে।

এক স্থানের একটি কোম্পানির উৎপাদিত কাপড়, পোশাকের বিস্তৃৃত পরিসর এবং ক্যাম্পাস জুড়ে ডিজিটালাইজেশনের ব্যাপক ব্যবহার এবং মূল গ্রাহকদের সাথে যুক্ত থি-ড্রি মডেলিং দেখে অভিভূত হন বাংলাদেশে ইউনিসেফের প্রতিনিধি শেলডন ইয়েট। এসময় তারা বেক্সিমকো-রিকভার রিসাইক্লিং প্ল্যান্ট পরিদর্শন করেছে। যেখানে পুনর্ব্যবহৃত তুলার ফাইবার এবং ফাইবার মিশ্রণের একটি বিশ্ব উৎপাদক, এটি টেক্সটাইল বর্জ্যতে কম-প্রভাব ফেলে, উচ্চ-মানের পুনর্ব্যবহৃত ফাইবারে পরিণত করে। শেলডন ইয়েট বাংলাদেশের টেক্সটাইল বর্জ্য সমস্যা সমাধান এবং একটি ক্লোজড-লুপ শিল্প প্রতিষ্ঠার দিকে বেক্সিমকোর গুরুত্বপূর্ণ পদক্ষেপগুলি দেখে সন্তুষ্টি প্রকাশ করেন।

তারা শাইনপুকুর সিরামিক পরিদর্শন করেন। যেখানে রয়্যাল ডউলটন, রয়্যাল অ্যালবার্ট এবং অন্যান্য গ্রাহকদের জন্য উন্নতমানের হাড়ের উপকরণ দিয়ে সূক্ষ্ম চীনামাটির তৈজসপত্র তৈরি করা হয়।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত