ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ৮ আশ্বিন ১৪২৬ আপডেট : ১০ মিনিট আগে English

প্রকাশ : ০৩ জুলাই ২০১৯, ১৪:৫৬

প্রিন্ট

মূল্যস্ফীতির বোতলজাত জিন যেন বাইরে বেরিয়ে না আসে: ড. আতিউর

‘মূল্যস্ফীতির বোতলজাত জিন যেন বাইরে বেরিয়ে না আসে’
নিজস্ব প্রতিবেদক

মূল্যস্ফীতি বৃদ্ধির কারণ চিহ্নিত করে সেটা কমাতে কাজ করে যাচ্ছে সরকার। তবে মূল্যস্ফীতির বোতলজাত এই জিন পরে যেন বাইরে বেরিয়ে না আসে সেদিকে নজর দিতে হবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান। বুধবার রাজধানীর বাংলামোটরে বেসরকারি গবেষণা সংস্থা উন্নয়ন-সমন্বয়ের প্রধান কার্যালয় ২০১৯-২০ অর্থবছরের বাজেট পরবর্তী এক সংলাপে তিনি এসব কথা বলেন।

তথাকথিত বেসরকারি খাতের ব্যাংক মালিকরা ঋণ নিয়ে তা ফেরত দিচ্ছেন না বলে অভিযোগ করে বাংলাদেশ ড. আতিউর রহমান বলেন, ‘তারা আদালতে রিট করে ব্যাংকের টাকা আটকে রেখেছে।

তিনি বলেন, ব্যাংকিং খাতে সবচেয়ে বেশি খেলাপি হয়েছে বাণিজ্যিক বিনিয়োগে। খেলাপির প্রায় ২৮ শতাংশই ট্রেড ফাইন্যান্সের অবদান। এগুলোকে চিহ্নিত করে ব্যবস্থা নিতে হবে।

বাংলাদেশ ব্যাংকের সাবেক এই গভর্নর উল্লেখ করেন, মূল্যস্ফীতি বৃদ্ধির কারণ এখন চিহ্নিত। সেটা কমাতে কাজ করে যাচ্ছে সরকার। তবে মূল্যস্ফীতির বোতলজাত এই জিন পরে যেন বাইরে বেরিয়ে না আসে সেদিকে নজর দিতে হবে।

তিনি আরো বলেন, মূল্যস্ফীতি কমানোর দায়িত্ব শুধুমাত্র বাংলাদেশ ব্যাংকের নয়, এটি কমাতে দেশের সবাইকে এক হয়ে কাজ করতে হবে।

বাজেট প্রসঙ্গে আতিউর রহমান বলেন, এবারের বাজেটে আর্থিক খাতের সংস্কারের উদ্যোগ নেওয়া হয়েছে, যা অত্যন্ত সময়োপযোগী।

তবে এগুলো বাস্তবায়ন করতে সরকারকে অনেক চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে বলে মন্তব্য করেন তিনি।

ডিপি/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত