ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

করোনায় কিন্ডারগার্টেনের হাজার কোটি টাকার প্রণোদনা দাবি

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৩ মে ২০২০, ১৬:৪৩

করোনায় কিন্ডারগার্টেনের হাজার কোটি টাকার প্রণোদনা দাবি

করোনার দুর্দিনে সরকারের কাছে হাজার কোটি টাকার প্রণোদনা দাবি করেছে কিন্ডারগার্টেন, ছায়া শিক্ষা এবং সাংস্কৃতিক প্রতিষ্ঠানের কেন্দ্রীয় সংগঠনের নেতারা। গতকাল শুক্রবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংগঠনগুলো এই দাবি জানান।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, বাংলাদেশে প্রায় লক্ষাধিক কিন্ডারগার্টেন, ছায়া শিক্ষা এবং সাংস্কৃতিক প্রতিষ্ঠান আছে। যেগুলো শতভাগ ভাড়া বাসায় পরিচালিত। এই প্রতিষ্ঠানগুলোতে প্রায় ৫০ লাখ শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী আছে। এ সকল প্রতিষ্ঠান ছাত্র-ছাত্রীদের নিকট প্রাপ্ত টিউশন ফি দ্বারা পরিচালিত হয়। কখনও সরকারের সুবিধা ভোগ না করলেও সরকারকে ভ্যাট ও ট্যাক্স প্রদান করে। কিন্তু করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে গত ১৬ মার্চ থেকে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়। এরপর থেকে এ সকল প্রতিষ্ঠান কার্যত অচল হয়ে যায়। আয়ের উৎসও বন্ধ হয়ে যায়। ফলে দু’মাসের ভাড়া দেয়াও সম্ভব হয়নি। তাই শিক্ষক ও স্টাফদের বেতন দেয়াও সম্ভব হচ্ছে না। এই অবস্থা চলতে থাকলে আগামী ৩ বা ৪ মাসের মধ্যে শতকরা ৮০ ভাগ প্রতিষ্ঠান চিরতরে বন্ধ হয়ে যাবে!

‘এই সকল প্রতিষ্ঠানগুলোকে যদি রক্ষা করা সম্ভব না হয় তবে দেশের বেকার সংখ্যা কয়েক লাখ বেড়ে যাবে। এমনকি বিশ্ববিদ্যালয় পড়ুয়া সিংহভাগ ছাত্র-ছাত্রী যারা এ সকল প্রতিষ্ঠানে পার্ট টাইম চাকরি করে শিক্ষার ব্যয় নির্বাহ করত, তাদের শিক্ষা জীবনও হুমকির মুখে পড়বে। যেহেতু এই সকল প্রতিষ্ঠানের নামে ব্যাংকগুলো ঋণ দিতে চায় না।’

এ সময় প্রধানমন্ত্রীর কাছে তিনটি দাবি তুলে ধরেন সংগঠনগুলোর নেতারা। দাবিগুলো হলো- করোনা সংকটকালীন সময় মোকাবেলায় কিন্ডাগার্টেন স্কুল, ছায়া শিক্ষা প্রতিষ্ঠান এবং সাংস্কৃতিক প্রতিষ্ঠানের জন্য এক হাজার কোটি টাকা আর্থিক সহায়তা/ প্রণোদনার ব্যবস্থা, বেঁচে থাকার জন্য প্রত্যেক শিক্ষক কর্মচারীকে একটি করে রেশন কার্ডের ব্যবস্থা এবং দুর্যোগকালীন সময়ে পূর্ণাঙ্গ শিক্ষক কর্মচারীকে কমপক্ষে ৭০০০ টাকা সম্মানী ভাতা প্রদান করতে হবে।

হানিফ খানের সঞ্চালনায় সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন ঐক্য পরিষদের সদস্য সচিব ও ফ্রিল্যান্সার ওয়েলফেয়ার ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক মাহবুব আরেফিন। এসময় ফ্রিল্যান্সার ওয়েলফেয়ার ফাউন্ডেশনের সভাপতি শামসেয়ারা খান ডলি, সাংগঠনিক সম্পাদক শাহাদাত ঢালী, ঐক্য পরিষদের যুগ্ম-আহবায়ক মাহতাব উদ্দিন, মানস বোস বাবুরাম, বিপ্লব সরকার এবং মো. আবু তালেব প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ জার্নাল/কেএস

  • সর্বশেষ
  • পঠিত