ঢাকা, বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ৩ আষাঢ় ১৪২৮ আপডেট : ১ ঘন্টা আগে

প্রকাশ : ১২ নভেম্বর ২০২০, ১৪:৪১

প্রিন্ট

আবারো বাড়লো শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি

আবারো বাড়লো শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক

বিশ্বব্যাপী মহামারি করোনার কারণে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি আগামী ১৯ ডিসেম্বর ২০২০ তারিখ পর্যন্ত বাড়ানো হয়েছে।

বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়েরের পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

গত কয়েকদিন ধরে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে ব্যাপক আলোচনা-সমালোচনার পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকে বিভ্রান্তিকর তথ্য ছড়িয়েছিলেন। শিক্ষামন্ত্রীর সংবাদ সম্মেলনের দেওয়া বক্তব্যের সূত্র ধরে কিছু গণমাধ্যমেও এ নিয়ে সংবাদ প্রকাশিত হয়। অন্যদিকে নামে-বেনামে কিছু ফেসবুক পেইজ থেকে বলা হয়, এবারের পর আর চলমান ছুটি বাড়ছে না। যদিও তাৎক্ষণাত সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়গুলো সঠিক নয় বলে উল্লেখ করেছিল শিক্ষামন্ত্রণালয়।

এর আগে বুধবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেললে শিক্ষামন্ত্রী দীপু মনি জানান, আমরা এ মাসের ১৪ তারিখ পর্যন্ত বন্ধ রেখেছি। ১৫ তারিখ থেকে খুলবে কিনা, নাকি এই ছুটিটি আরও বাড়বে নাকি কোনো কোনো ক্লাসের জন্য আমরা সীমিত আকারে শুরু করতে পারবো- এসব বিষয় নিয়ে এখনও কাজ চলামান। তবে ১৪ তারিখের আগে চেষ্টা করব সিদ্ধান্ত আপনাদের জানিয়ে দিতে। কারণ, ১৪ তারিখের আগে তো আমাদের একটা সিদ্ধান্ত দিতেই হবে।

৮ মার্চ দেশে প্রথম করোনা সংক্রমণ ধরা পড়ে। করোনায় প্রথম মৃত্যু হয় ১৮ মার্চ। করোনাভাইরাসের কারণে গত ১৭ মার্চ থেকে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়সহ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। বাতিল করা হয়েছে জেএসসি, পিইসি, এইচএসসি ও সমমানের পরীক্ষা। নেয়া হবে না বার্ষিক পরীক্ষাও।

সবশেষ ঘোষণা মোতাবেক ৩১ অক্টোবর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি ছিল। সেটি আরও দুই সপ্তাহ বাড়িয়ে ১৪ নভেম্বর করা হয়।

করোনার কারণে এ বছর প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা বাতিল করে স্ব স্ব প্রতিষ্ঠানে পরীক্ষা/মূল্যায়নের নির্দেশনা দেওয়া রয়েছে। অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষাও বাতিল করা হয়েছে। নভেম্বরে এসব পরীক্ষা হওয়ার কথা ছিল। এছাড়া গত ১ এপ্রিল থেকে এইচএসসি পরীক্ষা হওয়ার কথা থাকলেও করোনার কারণে বাতিল করে মূল্যায়নের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বাংলাদেশ জার্নাল/এইচকে

অন্যরা যা পড়ছে:

> শিক্ষক নিবন্ধনের পরীক্ষায় পাস ১৪ দশমিক ৪৮ শতাংশ

> জবির সেই তিথি সরকার গ্রেপ্তার

> ১৬তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল দেখবেন যেভাবে

> চারুকলা ইউনিট বাতিল নয়, ভর্তি বিশেষ ব্যবস্থায়

> অনলাইন ক্লাসের বাইরে ৩৭ শতাংশ শিক্ষার্থী

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত