ঢাকা, বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

শিক্ষক নিয়োগে কমিশন গঠনের আমি কেউ না: ডিপিই ডিজি

  আসিফ কাজল

প্রকাশ : ০৮ ফেব্রুয়ারি ২০২১, ২০:৩৪  
আপডেট :
 ০৮ ফেব্রুয়ারি ২০২১, ২০:৪১

শিক্ষক নিয়োগে কমিশন গঠনের আমি কেউ না: ডিপিই ডিজি
সংগৃহীত ছবি

‘প্রাথমিক শিক্ষক নিয়োগ একটি বিশাল মহাযজ্ঞ। প্রধানমন্ত্রী প্রাথমিকে শিক্ষক নিয়োগে আমাদের কমিশন গঠনের বিষয়ে বিধি মোতাবেক পরীক্ষা-নিরীক্ষা করে ব্যবস্থা নিতে বলেছিলেন। আমরা এই বিষয়ে জনপ্রশাসনে একটি চিঠি দিয়েছি। তবে শিক্ষক নিয়োগে কমিশন করার আমি কেউ না। এটি করবে সরকার।’

সোমবার রাতে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম বাংলাদেশ জার্নালকে এমন তথ্য জানিয়েছেন।

শিক্ষক নিয়োগে কমিশনের বিষয়ে তিনি বলেন, ‘এ বিষয়ে জানুয়ারি মাসে একটি সভায় আলোচনা হয়েছে। তবে কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি। প্রাথমিক শিক্ষক নিয়োগে কমিশন হওয়ার সিদ্ধান্ত কি আমি দিতে পারি বলে প্রশ্ন রাখেন তিনি।’

এর আগে প্রাথমিকের প্রধান শিক্ষকের পদে দ্বিতীয় শ্রেণির সরকারি কর্মকর্তা নিয়োগের সুপারিশ করেছিলো সরকারি কর্ম কমিশন। ফলে সরকারি প্রাথমিকের প্রধান শিক্ষকের পদে (দ্বিতীয় শ্রেণির কর্মকর্তা) নিয়োগ-পদোন্নতি পিএসসির পরামর্শ অনুযায়ী পরিচালিত হচ্ছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সরাসরি সহকারী শিক্ষক নিয়োগ দেয়।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, গত বছর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় পিএসসির কাছে প্রধান শিক্ষক নিয়োগের চাহিদা না পাঠিয়ে চেয়ারম্যানকে মন্ত্রণালয় জানিয়ে দেয়, সহকারী শিক্ষকদের পদোন্নতি দিয়ে প্রধান শিক্ষক করা হবে। এর অংশ হিসেবে ২০২০ সালের ডিসেম্বরে ‘১৯৮৫ সালের প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের গেজেটেড অফিসার ও নন-গেজেটেড কর্মচারীদের নিয়োগ বিধিমালা’ সংশোধন খসড়া প্রণয়ন করে।

এসব উদ্যোগের পর চলতি বছরের শুরুতেই প্রাথমিক শিক্ষা অধিদপ্তর প্রাথমিকে শিক্ষক নিয়োগে আলাদা কমিশন গঠনের আলোচনা চললেও সেটা এখনো আলোর মুখ দেখেনি।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্র জানায়, শিক্ষক নিয়োগ সংক্রান্ত মামলা ও প্যানেলের অন্তর্ভুক্তির দাবিসহ বিভিন্ন সমস্যার কারণে নিয়োগ প্রক্রিয়া আরো স্বচ্ছ করতে আলাদা কমিশন গঠনের কার্যক্রম চলমান রয়েছে।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত