ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২০ মিনিট আগে
শিরোনাম

মাউশির জরুরি নির্দেশনা

  প্রতিবেদক

প্রকাশ : ১৩ মার্চ ২০২১, ১৩:৩১  
আপডেট :
 ১৩ মার্চ ২০২১, ১৪:৪৭

মাউশির জরুরি নির্দেশনা

শিক্ষার্থীদের দুর্যোগ ও ঝুঁকিপূর্ণ জায়গা থেকে নিজেকে বাঁচানো ও উদ্ধার কাজে সহায়তার জন্য প্রশিক্ষণ চালু করা হবে। দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে এ সংক্রান্ত নানা ধরনের প্রশিক্ষণ চালু করতে সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)।

বৃহস্পতিবার মাউশি পরিচালক (কলেজ ও প্রশাসন) অধ্যাপক মো. শাহেদুল খবির চৌধুরী স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, অগ্নিকাণ্ড প্রতিরোধ ও মোকাবিলায় ব্যক্তি এবং কমিউনিটি পর্যায়ে সচেতনতা বাড়াতে যথাযথ সমন্বিত কার্যক্রম গ্রহণ করতে হবে। প্রতিটি ভবনে নিরাপদ বহিরাগমন রাখাসহ জরুরি সময়ে এর ব্যবহার নিশ্চিতকরণ, পথ নির্দেশনা অঙ্কন, নিয়মিত মহড়া ইত্যাদি পদক্ষেপ নিতে হবে। স্কুলসহ শিক্ষাপ্রতিষ্ঠানে অগ্নিকাণ্ডে করণীয় সম্পর্কে প্রশিক্ষণ দেয়ার পাশাপাশি সচেতনতা বাড়াতে হবে। বিভিন্ন দুর্যোগে করণীয় সর্ম্পকে প্রচারণা চালাতে হবে।

নির্দেশনায় আরও বলা হয়েছে, মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের সুবিধাজনক সময়ে (গ্রীষ্ম ও শীতকালীন ছুটি) স্বেচ্ছাসেবী সংগঠনের মাধ্যমে দুর্যোগ ব্যবস্থাপনা ও দুর্যোগ ঝুঁকি হ্রাসের বিষয়ে সচেতনতামূলক ও উদ্ধার কলাকৌশল বিষয়ে প্রশিক্ষণ প্রদান এবং তাদের স্বেচ্ছাসেবক কার্যক্রমে অংশগ্রহণ নিশ্চিত করতে বলা হয়েছে।

এ বিষয়ে মাউশি পরিচালক অধ্যাপক মো. শাহেদুল খবির চৌধুরী বলেন, ‘শিক্ষার্থীর নিজের ও অন্যকে বাঁচাতে উদ্ধার কাজে সহায়তা করতে তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। মাধ্যমিক থেকে বিশ্ববিদ্যালয় স্তর পর্যন্ত দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের সহায়তায় শিক্ষাপ্রতিষ্ঠানে এ সংক্রান্ত প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। এতে সব শিক্ষার্থীর অংশগ্রহণ নিশ্চিত করা হবে।’

তিনি আরও বলেন, ‘সম্প্রতি দুর্যোগ ব্যবস্থানা মন্ত্রণালয়ের আয়োজনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বিষয়ে নির্দেশনা দিয়েছেন। তার ভিত্তিতে শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেয়ার নির্দেশনা জারি করা হয়েছে। সব শিক্ষার্থীকে এর আওতায় আনতে প্রতি বছর এ প্রশিক্ষণ কার্যক্রমের আয়োজন করা হবে।’

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত